দ্বিতীয় বিশ্বযুদ্ধের থেকেও বেশি কোভিডে মৃতের সংখ্যা! ভয়াল পরিস্থিতি আমেরিকায়

ভয়াবহতার নিরিখে মহামারীর কাছে হার মানল মানুষের তৈরি ইতিহাসও। করোনাভাইরাসের অতিমারীতে মৃত্যুর সংখ্যা ছাপিয়ে গেল দ্বিতীয় বিশ্বযুদ্ধের রেকর্ডকেও। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালিত ট্র্যাকারের মাধ্যমে বুধবার দুই ঘটনায় প্রাণহানির সংখ্যার তুলনা করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ‘ভেটেরান্স’ বিভাগের নথি অনুযায়ী বিশ্বযুদ্ধে সৈনিক এবং সাধারণ মানুষ মিলিয়ে মোট ৪,০৫,৩৯৯ জনের প্রাণ গিয়েছিল মার্কিন প্রদেশে। বৃহস্পতিবার সন্ধের মধ্যে করোনা ভাইরাসের নিহত ব্যক্তিদের সংখ্যা পৌঁছায় ৪,০৫,৪০০-তে। ভেঙে যায় ৭৫ বছরের পুরনো মৃত্যুমিছিলের রেকর্ড। তবে মহামারীর ক্ষেত্রে সময়সীমার বিচার করলে দেখা যাবে বিশ্বযুদ্ধের থেকেও আরও দ্রুতগতি এই সংখ্যা ছুঁল মৃত্যুমিছিল।

পৃথিবীর মাত্র ৪ শতাংশ মানুষের বসবাস মার্কিন প্রদেশে। তবে মৃত্যুর নিরিখে দেখলে বিশ্বব্যাপী অতিমারীতে মৃতদের ২০ শতাংশই যুক্তরাষ্ট্রের। এই অবস্থাতে দাঁড়িয়ে আরও বড়ো অশনি সংকেত হাজির আমেরিকার সামনে। মার্কিন রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের মডেলিং সতর্ক করেছে আসন্ন মাসগুলিতে শিখতে পৌঁছতে পারে করোনাভাইরাসের সংক্রমণ। তার জন্য দায়ী ব্রিটেন থেকে সংক্রমিত ভাইরাসের নতুন স্ট্রেন বি.১.১.৭। 

পরিস্থিতি আয়ত্তে আনতে রাষ্ট্রপতি হিসাবে শপথ নেওয়ার পরই বেশ কিছু বদল এনেছেন জো বাইডেন। কোভিডের জন্য জরুরি ব্যবস্থা এবং টীকাকরণ-সহ আর্থ-সামাজিক ব্যবস্থার হাল ফেরাতে ১৯ হাজার কোটি মার্কিন ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন বাইডেন। পাশাপাশি পুনরায় তাঁর নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থায় দেখা যাবে আমেরিকাকে। পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের ভুলকে শুধরে নিয়েই এই পরিস্থিতির মোকাবিলায় নামতে চাইছেন তিনি...

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More