স্বচ্ছ ও পরিষ্কার জল, উধাও দূষণও – লকডাউনে ভাইরাল যমুনার ছবি

নদীর সঙ্গে সভ্যতার সম্পর্ক চিরন্তন। নদীকে কেন্দ্র করেই গড়ে উঠেছে নানান শহর। জন্ম নিয়েছে জনবসতি। কিন্তু মানুষ আদৌ কি নদীকে ভাল রাখতে পেরেছে? বাঁচিয়ে রাখতে পেরেছে তাকে? কয়েকমাস আগে দিল্লির যমুনার ছবি এই প্রশ্নই তুলে দিয়েছিল। দেখা গিয়েছিল যমুনার জলে ফেনা ভাসতে। সে-সময় দিল্লিতে দূষণ ছিল সর্বাধিক। আর সম্প্রতি, একটি ছবিতে দেখা গেল ঠিক তার বিপরীত দৃশ্য।

আরও পড়ুন
যমুনা ভরেছে ফেনায়, নদীর মৃত্যুদৃশ্য উঠে এল পুজোয়

করোনা ভাইরাসের সংক্রমণের জন্য দেশজুড়ে চলছে ২১ দিনের লকডাউন। আর পরিবেশের কাছে এ যেন এক সঞ্জীবনী। মাত্র দশ দিন হয়েছে লকডাউনের। আর তাতেই চমক। আগেকার সেই কলুষিত যমুনার ছবি দেখলে অবাক হতে হয়। কেননা যমুনা নিজেই কাটিয়ে উঠেছে দুরবস্থা। জলের রঙ স্বচ্ছ নীল। এতটাই পরিষ্কার জল যে, প্রতিচ্ছবি দেখা যাচ্ছে আশেপাশের বাড়িগুলির। জলের স্তরও বৃদ্ধি পেয়েছে আগের তুলনায়। ফিরে এসেছে নানান প্রজাতির পাখিও। মৃতপ্রায় বায়োডাইভারসিটি বেঁচে ওঠার আপ্রাণ চেষ্টা করছে যেন।

আরও পড়ুন
ধাক্কা মেরেই রোজগার তাঁদের, দিনশেষে মদ ও জুয়া – দিল্লির ‘ধাক্কামার’দের গল্প

হরিয়ানা এবং দিল্লির বহু কারখানাই ব্যবহার করত যমুনার জল। আবর্জনা থেকে শুরু করে নানান রাসায়নিক ফেলা হত যমুনাতেই। নিয়মিত দূষিত হত নদী। মূলত লকডাউনের জন্য বন্ধ রয়েছে সমস্ত কারখানাই। স্বভাবতই বন্ধ হয়েছে নদীতে দূষিত জলের সংমিশ্রণ। বায়োকেমিক্যাল অক্সিজেন ডিম্যান্ডের (BOD) মাত্রা নেমে এসেছে ২.১-এ।

আরও পড়ুন
শহরের রাস্তায় ঘুরছে পাহাড়ি ছাগল, লকডাউনে একটুকরো ‘মুক্তি’র দৃশ্য

প্রথমবার যমুনার তীর থেকে পাওয়া গেল তাজমহলেরও ঐশ্বরিক দর্শন। ফতেহবাদের ঘিঞ্জি রাস্তায় এখন শুধু অ্যাম্বুলেন্স আর পুলিশের গাড়ির আনাগোনা। তাই যমুনার পাশাপাশি দূষণ কমেছে বাতাসেরও। বন্ধ রয়েছে পর্যটকদের যাতায়াতও। আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে বড় সুযোগ হয়ে দাঁড়িয়েছে এটা। শুরু হয়েছে বহুদিন থেকে বাকি থাকা মেরামতের কাজ।

আরও পড়ুন
লুকিয়ে আরও অনেক প্রাণঘাতী ভাইরাস, সামুদ্রিক প্রাণীরাই বাঁচায় মানুষকে

রিভার কানেক্ট ক্যাম্পেনের সদস্য যুগল কিশোর শ্রোত্রিয় জানান, লকডাউনে দূষণ কমার সঙ্গে বৃষ্টিপাত হয়েছে বেশ কয়েকবার। তাতেই বৃদ্ধি পেয়েছে জলস্তর। উল্লেখ্য, গত মাসে ট্রাম্পের সফরের সময় যমুনাকে পরিষ্কার করার চেষ্টা হয়েছিল। কিন্তু লাভ হয়নি তাতে। গঙ্গার জল ছাড়া হয়েছিল আগ্রার উত্তরের ব্যারেজ থেকে। আগ্রা পর্যন্ত পৌঁছায়নি সেই পরিষ্কার জল। ২১ দিনের লকডাউনে স্বাভাবিক জীবন ব্যাতিব্যস্ত হয়ে উঠলেও, যমুনা ফিরে পেল নিজের স্বাস্থ্য। লকডাউন উঠে যাওয়ার পরে কতদিন টিকে থাকবে এই প্রকৃতির সৌন্দর্য? এখন সেটাই দেখার…

More From Author See More

Latest News See More