পৃথিবীজুড়ে আক্রান্ত ৫ কোটি, করোনা তবু ছুঁতে পারেনি এই দেশগুলিকে

সারা পৃথিবীতে এখনও আতঙ্ক জারি রেখেছে করোনা ভাইরাস। ৫ কোটিরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। পৃথিবীর দূরতম প্রান্তেও ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। কিন্তু এর মধ্যেই এমন দেশও আছে, যেখানে করোনা ভাইরাস থাবা বসাতে পারেনি। অবশ্য প্রতিটা দেশের সমীক্ষা নির্ভরযোগ্য নয়। কিন্তু করোনার আক্রমণ মুক্ত দেশও সত্যিই আছে।

উত্তর কোরিয়ার চেয়ারম্যান কিম জং উনের কথায় অবশ্য অনেকেই ভরসা রাখতে নারাজ। আড়াই কোটির দেশ উত্তর কোরিয়া। তাছাড়া চিনের সঙ্গে সীমান্তের দৈর্ঘ্যও বেশ লম্বা। ফলে সেখানে একেবারেই করোনা সংক্রমণ ঘটেনি, একথা মেনে নেওয়া কঠিন। যদিও সেই সংক্রমণ যে অত্যন্ত কম, সেকথা বলাই বাহুল্য। নাহলে তথ্য গোপন করে রাখা সম্ভব নয়।

একই কথা বলতে হয় তুর্কমেনিস্তান সম্পর্কেও। ৬০ লক্ষ মানুষের দেশ তুর্কমেনিস্তান। সংক্রমণের কথা ছড়িয়ে পড়তেই প্রত্যেকে সামাজিক দূরত্ব মেনে মাস্ক পড়ে চলাফেরা শুরু করেন। সরকারি নির্দেশ ছাড়াই কার্যত শুরু হয়ে যায় লকডাউন। যদিও এর মধ্যেও একজনের শরীরেও সংক্রমণ ঘটেনি, এমনটা মনে করা একটু কষ্টকর। যদিও কিছু দেশে সত্যিই এখনও থাবা বসায়নি করোনা ভাইরাস। আর এসবের কথা বলতে গেলে অবশ্যই বলতে হয় দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের কথা।

প্রশান্ত মহাসাগরের দক্ষিণে আছে বেশ কিছু ছোটো ছোটো দ্বীপ। এর মধ্যে কয়েকটি হল তোঙ্গা, কিরিবাটি, সামোয়া, মাইক্রোনেশিয়া, তুভালু। এই প্রতিটি দেশই সম্পূর্ণ করোনামুক্ত। অবশ্য জনসংখ্যা কম হওয়া এই দেশগুলির অন্যতম বড়ো সুবিধা। তবে প্রথম থেকেই জাহাজ বন্দরে কড়া নিরাপত্তা এবং বিমান পরিবহন বন্ধ রাখায় সুফল পাওয়া গিয়েছে হাতেনাতে। আর সামান্য দূরেই যে আমেরিকা করোনা বিধ্বস্ত, সেই খবর যেন সত্যিই অবাক করে এই দ্বীপের মানুষদের।

আরেকটি করোনামুক্ত ভূখণ্ড হল আন্টার্কটিকা মহাদেশ। দেশ নয়, আস্ত একটি মহাদেশ। যদিও এখানে স্থায়ী বাসিন্দা কেউই থাকেন না। তবে নানা দেশের বিজ্ঞানীরা ক্যাম্প করে থাকেন। তবুও এই দুর্গম এলাকায় স্বাস্থ্য পরিষেবা খুব উন্নত নয়। ফলে একবার মহামারী ছড়িয়ে পড়লে তাকে নিয়ন্ত্রণ করা সত্যিই মুশকিল হত। সুখের বিষয়, এখনও কোনো সংক্রমণ ঘটেনি। আর সমস্ত দেশও আন্টার্কটিকায় প্রতিনিধি পাঠানোর বিষয়ে যথেষ্ট নিরাপত্তা মেনেই চলেছে।

আর কিছুদিনের মধ্যেই হয়তো বাজারে এসে যাবে করোনা প্রতিষেধক। তবে তার পরেও পৃথিবী সম্পূর্ণ করোনামুক্ত হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। শুধু এইসব ভূখণ্ড থেকে যাবে ভাইরাসের প্রভাবমুক্ত।

আরও পড়ুন
করোনার প্রতিষেধক নিয়ে গবেষণার স্বীকৃতি, আন্তর্জাতিক সম্মান বঙ্গতনয়ার

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More