জলবায়ু পরিবর্তনে বিপদের মুখে 'শহুরে' গাছেরাও, জানাচ্ছে গবেষণা

জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়নের কারণে অনিশ্চিত হয়ে পড়েছে মানব সভ্যতার ভবিষ্যৎ। তাছাড়াও অবলুপ্তির ঝুঁকিতে রয়েছে হাজার হাজার প্রাণী প্রজাতি। এই সমস্যার একমাত্র সমাধান বৃক্ষরোপণ, তা সকলেরই জানা। কিন্তু গাছেরাও কি নিরাপদ? না, জলবায়ু পরিবর্তনে (Climate Change) প্রভাবিত হচ্ছে গাছের (Trees) স্বাস্থ্যও। এমনকি জলবায়ু পরিবর্তনে অর্ধেকের বেশি বৃক্ষ প্রজাতি নিশ্চিহ্ন হয়ে যাওয়ার সম্ভাবনাও প্রকট হচ্ছে ক্রমশ।

সম্প্রতি এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে আনল গবেষণা। অস্ট্রেলিয়ার পেনরিথের ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানাচ্ছেন, জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে শহুরে গাছেরা। যার মধ্যে রয়েছে ওক, ম্যাপেল, পপলার, পাইন, এলমস, চেস্টনাটের মতো প্রজাতি। এইসকল মহীরুহের পাশাপাশি ভয়ঙ্করভাবে বিপর্যস্ত শস্য উৎপাদনকারী উদ্ভিদরাও। 

বায়ুমণ্ডল উষ্ণ ও শুষ্ক হয়ে ওঠার কারণে ক্রমশ জলের পরিমাণ কমছে মাটিতে। তাতে সবচেয়ে বেশি প্রভাবিত হচ্ছে গুল্ম, ঘাস ও ফসল উৎপাদনকারী উদ্ভিদরা। সাধারণত এইসকল গাছের শিকড় ভূপৃষ্ঠের খুব বেশি গভীরে প্রবেশ করতে পারে না। ফলে স্বাভাবিকভাবেই জলাভাব দেখা দিচ্ছে তাদের মধ্যে। দ্রুত শুকিয়ে যাচ্ছে তারা। ফ্রান্স, ইতালি, জার্মানি-সহ ইউরোপের একাধিক দেশে খরার কারণে ফসল শুকিয়ে যাওয়ার ঘটনা ইতিমধ্যেই নজরে এসেছে গবেষকরা। তাছাড়াও বায়ুমণ্ডল প্রয়োজনের চেয়ে অতিরিক্ত উষ্ণ হয়ে ওঠায়, অনেকক্ষেত্রে সেই তাপ সহ্য করতে পারছে না উদ্ভিদ। দ্রুত ঝরে যাচ্ছে উদ্ভিদের পাতা এবং ফুল। কখনও আবার পাতা না ঝরলেও, তা ঝলসে যাওয়ায় ব্যাহত হচ্ছে গাছের খাদ্য উৎপাদন। 

গবেষকদের অনুমান, লকডাউন বা গৃহবন্দির কারণে মানুষের যেমন শারীরিক ও মানসিক পরিবর্তন লক্ষ করা গিয়েছিল, ঠিক একই ঘটনা ঘটছে উদ্ভিদের ক্ষেত্রেও। বিশ্বের ৭৮টি দেশের ১৬৪টি শহরের মোট ৪০ হাজার গাছের ওপর এই সমীক্ষা চালিয়েছিলেন গবেষকরা। সেই সমীক্ষার ফলাফলের বিশ্লেষণের ওপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে এই রিপোর্ট। সম্প্রতি যা প্রকাশিত হয়েছে ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ জার্নালে। 

রিপোর্ট অনুযায়ী, নাইজেরিয়া, টোগোর, ভারত-সহ ক্রান্তীয় দেশগুলিতে বৃক্ষের ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব সবচেয়ে বেশি। শহরেরর তালিকায় এগিয়ে রয়েছে ব্রিটেনের লন্ডন, ব্রিস্টল মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক। আগামীদিনে শহুরে গাছেদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া না হলে, জলবায়ু পরিবর্তন আটকানো প্রায় অসম্ভব হয়ে উঠবে মানুষের পক্ষে, সতর্ক করছেন গবেষকরা…

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More