২০২১-এর শুরুতেই চাঁদে পাড়ি দিতে পারে চন্দ্রযান-৩

দীর্ঘ প্রতীক্ষার পরেও চাঁদের মাটিতে পা রাখতে পারেনি চন্দ্রযান-২। সে আজ এক বছর হতে চলল। তার পর থেকেই প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল চন্দ্রযান-৩ উৎক্ষেপণের। তবে তারও আর বেশি দেরি নেই, জানালেন মহাকাশ বিভাগের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার তরফ থেকেও তরফ থেকেই সেই বক্তব্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে। আর কোনো অপ্রত্যাশিত সমস্যার মুখে না পড়লে ২০২১ সালের শুরুতেই চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

২০০৮ সাল থেকে চন্দ্রযান-১ চাঁদের চারিদিকে ঘুরে নানা তথ্য সংগ্রহ করে চলেছে। সম্প্রতি এই স্পেস অরবাইটারের পাঠানো তথ্য থেকেই জানা গিয়েছে চাঁদের মাটিতে মরচে ধরার মতো আশ্চর্য ঘটনা। আর গতবছর জুলাই মাসেই পাড়ি দেয় চন্দ্রযান-২। সেপ্টেম্বর মাসেই চাঁদের মাটিতে পা রাখার কথা ছিল এই মহাকাশ যানের। সেইসঙ্গে প্রথম প্রচেষ্টাতেই চাঁদের মাটিতে পা রাখার স্বপ্ন বুনেছিল ভারত। এর আগে পৃথিবীর অন্য কোনো দেশ এমন বিরল সাফল্য অর্জন করেনি। তবে ল্যান্ড রোভার চাঁদের মাটি স্পর্শ করতে না পারলেও তার অরবাইটার প্রায় এক বছর ধরে সফলভাবে তথ্য সরবরাহ করে চলেছে।

তবে চন্দ্রযান-২ ছিল মূলত একটি পরীক্ষামূলক উৎক্ষেপণ। কারণ এর সাফল্য সম্পর্কে কিছুটা অনিশ্চয়তা তো থেকেই গিয়েছিল। তাই এই আংশিক সাফল্যের পরেই শুরু হয়ে গিয়েছিল চন্দ্রযান-৩ এর প্রস্তুতি। কিন্তু এর মধ্যেই এসে গেল মহামারী করোনা। তবে লকডাউন এবং সংক্রমণের মধ্যে সেই প্রস্তুতির গতি কিছুটা শ্লথ হয়েছিল ঠিকই। কিন্তু একেবারে থেমে যায়নি। আর তাই এল সেই বহু প্রতীক্ষিত ঘোষণা।

চন্দ্রযান-৩ এর পরিকল্পনা নিয়েও বেশ কিছু কথা জানিয়েছেন মন্ত্রী জিতেন্দ্র সিং। এই মহাকাশযানে ল্যান্ডার এবং রোভার থাকলেও কোনো অরবাইটার থাকবে না। চন্দ্রযান-১ এবং চন্দ্রযান-২ সেই কাজটা যথাযথভাবেই করে চলেছে। চন্দ্রযান-৩ এর উদ্দেশ্য তাই চাঁদের মাটি এবং ভূপ্রকৃতি থেকে নমুনা সংগ্রহ করা। ভারতের এই মহাকাশযান যে আগামী দিনে গবেষণার কাজে অনেক গুরুত্বপূর্ণ তথ্যই খুঁজে পাবে, সেব্যাপারে আশাবাদী বিজ্ঞানী মহল।

চন্দ্রযান-৩ এর পাশাপাশি শুরু হয়ে গিয়েছে গগনযান-এর প্রস্তুতিও। এই মহাকাশযানে থাকবে মানব যাত্রীও। ভারত থেকে এই প্রথম কোনো মহাকাশযানে মানব যাত্রী পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এও এক ঐতিহাসিক প্রকল্প বৈকি। সব কিছু ঠিকঠাক থাকলে ২০২২ সালেই রওয়ানা হতে পারে গগনযান-৩। সেইসঙ্গে মহাকাশ গবেষণার ইতিহাসে ভারতের মুকুটে দুই নতুন পালকের অপেক্ষায় আছেন দেশবাসীও।

Powered by Froala Editor

আরও পড়ুন
১৯৬৯-এর চন্দ্রাভিযানের ছবি শেয়ার করলেন চাঁদের মাটি ছোঁয়া দ্বিতীয় মানুষ

More From Author See More