বাইকের পিছনে কুকুর বেঁধে পরিক্রমা, এবার নৃশংসতার সাক্ষী খোদ রাজধানী

মানুষের ঘরের ভিতরে, বাইরে প্রতি মুহূর্তে নিপীড়িত ও অত্যাচারিত হচ্ছে অন্যান্য প্রাণীরা। আমরা তার কিছু-কিছু জানতে পারি, অনেকটাই পারি না। অবশ্য মাঝে মাঝে এমন কিছু ঘটনার কথা সামনে আসে, যা শুনলে শরীরে রক্তচলাচল স্থির থাকে না। কেরালার হাতির হত্যায় তাই সারা দেশেই একটা ভয়ংকর ঘৃণার আবহ তৈরি হয়ে আছে। তবে এই স্মৃতি পুরনো হতে না হতেই এসে পড়ল আরও একটি নিষ্ঠুর ঘটনা। এবারের ঘটনা ঘটেছে খোদ দেশের রাজধানী দিল্লি শহরে। আর এবারে নৃশংসতার শিকার একটি কুকুর।

সম্প্রতি সামাজিক মাধ্যমে অভিষেক যোশী নামের এক পশুপ্রেমীর পোস্ট থেকে ঘটনাটির কথা জানতে পারেন অনেকে। সেখানে তিনি উল্লেখ করেছেন, জনৈক বাইক আরোহী বাইকের পিছনে একটি দড়ি বেঁধে তার সঙ্গে বেঁধে রাখেন ছোট্ট কুকুরটিকে। তারপর বাইক ছুটিয়ে দিতেই কুকুরটি রাস্তায় ঘষা খেতে খেতে এগিয়ে চলে ক্রমশ। এমন অবস্থায় তার যখন প্রাণ সংশয় দেখা দেয়, তখন আশেপাশের মানুষের চোখে পড়ে বিষয়টি। তারা চিৎকার করে লোক জড়ো করতে শুরু করলে বাইক আরোহী দড়ি ছিড়ে ফেলে পালিয়ে যায়। ঘটনার আকস্মিকতায় কেউই গাড়ির নম্বর দেখার কথা মনে রাখতে পারেনি। তবে সঙ্গে সঙ্গে স্থানীয় পশু-চিকিৎসাকেন্দ্রে নিয়ে যাওয়া হলে কুকুরটির প্রাণ বেঁচে যায়।

অভিষেক এও জানান, কোনো সহৃদয় ব্যক্তি চাইলে কুকুরটিকে দত্তক নিতে পারেন। অথবা অন্য কোনোভাবে প্রতিপালনের ব্যবস্থা করতে পারেন। এখনও তিনি বিশ্বাস করেন, কোনো কোনো মানুষ কুকুরটির সুরক্ষার ব্যবস্থা করতে এগিয়ে আসবেন। তাঁদের তত্ত্বাবধানে তার শারীরিক এবং মানসিক স্বাস্থ্য আবার ফিরে আসবে। আবার পাশাপাশি কেরালার সেই অজ্ঞাত ব্যক্তি বা দিল্লির এই বাইক আরোহীর মতো মানুষরাও আছেন, পশুদের জীবন যাঁদের কাছে নিছক খেলার জিনিস। এভাবেই খেলতে খেলতে তাদের মৃত্যুর মুখে টেনে নিয়ে যাওয়া যায়।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More