লকডাউনে সুস্থ হয়ে উঠছে ব্রহ্মপুত্রও, দূষণমুক্ত নদীর ছবি প্রকাশ্যে

প্রকৃতির সব থেকে বড়ো শত্রু যে মানুষ, তা নতুন কোনো কথা নয়। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের জন্য সারা পৃথিবী জুড়েই চলছে লকডাউন। কার্যতই, কার্যকলাপ বন্ধ মানুষের। যার ফলে কমেছে দূষণ। সেই সুযোগেই নিজের ক্ষত সারিয়ে তুলছে প্রকৃতি।

কিছুদিন আগেই যমুনার ছবি চমকে দিয়েছিল সকলকে। ফিরে এসেছিল পাখিরা। একটি সমীক্ষা জানিয়েছিল, গঙ্গারও বায়োকেমিক্যাল অক্সিজেন ডিম্যান্ডের (BOD) মাত্রা নেমে এসেছে ২.১-এ। অর্থাৎ, ৫০ শতাংশ সুস্থতা ফিরে পেয়েছে গঙ্গা। এবার প্রকাশ্যে এল ব্রহ্মপুত্রের ছবি এবং ভিডিও। কিন্তু কোথায় তার চিরাচরিত ঘোলা জল? বরং স্বচ্ছ জল টলটল করছে নদীবক্ষে।

এই পরিবর্তনের কারণ? এককথার উত্তর, দূষণের মাত্রার আকস্মিক হ্রাস। লকডাউনের জেরে গৃহবন্দি মানুষ। তাই বন্ধ রয়েছে গুয়াহাটির প্রায় সব কারখানাই। ব্রহ্মপুত্রের দূষণের জন্য মূলত দায়ী করা যায় এই কারখানাগুলিকেই। বর্জ্য বিসর্জনের ক্ষেত্রে আছে বিশেষ সরকারি নির্দেশিকা। কিন্তু তার তোয়াক্কা না করেই, নদীর জলে বর্জ্যপদার্থ ফেলে এই কারখানাগুলি। সঙ্গে নদীতে সারাদিন ফেরি চলাচলের জন্যও ঘোলাটে হয়ে ওঠে জল। জরুরি পরিষেবা ছাড়া এখন বন্ধ রয়েছে যাত্রীবাহী নৌকা, স্টিমার, লঞ্চ। নেই পর্যটকদেরও ভিড়। এর ফলে কাদামাটি সুযোগ পাচ্ছে নদীগাত্রে থিতিয়ে পড়ার।

তবে পরিবেশবিদরা উচ্ছ্বসিত হলেও জানিয়েছেন, এই পরিবর্তন দীর্ঘমেয়াদি নয়। লকডাউন উঠে গেলে দূষণের মাত্রা আবার ফিরে যাবে পুরনো মাত্রাতেই। এখন সাময়িক এই পরিবর্তন কতদিন টিকে থাকে, দেখার বিষয় সেটাই।

More From Author See More

Latest News See More