আক্রান্ত হওয়ার ২০ বছর আগেই জানা যাবে অ্যালজাইমার্সের উপস্থিতি, যুগান্তকারী আবিষ্কার বিজ্ঞানীদের

‘অ্যালজাইমার্স’ নামটা প্রায় সকলেরই পরিচিত। স্মৃতিশক্তি লোপ পাওয়ার সবথেকে ভয়ঙ্করতম রূপ এটিই। এই রোগে স্মৃতিভ্রংশ থেকে শুরু করে ধীরে ধীরে ক্ষমতা লোপ পায় মস্তিষ্কের। ক্ষতিগ্রস্ত হয় স্নায়ুতন্ত্রও। এমনকি এই রোগ মৃত্যুর দিকেও ঠেলে দিতে পারে মানুষকে। তবে একবিংশ শতকে দাঁড়িয়েও এই রোগের থেকে প্রতিকার নেই কোনো। তবে এবার বিজ্ঞানীরা আবিষ্কার করলেন প্রাথমিক স্তরেই অ্যালজাইমার্সকে চিহ্নিতকরণের নতুন পদ্ধতি। এই যুগান্তকারী গবেষণা অনেকটাই সহজ করে দেবে এই রোগের সঙ্গে লড়াই।

এতদিন অবধি অ্যালজাইমার্সের যে টেস্টগুলি প্রচলিত ছিল, তাতে দেহে বেশ প্রভাব পড়ে যাওয়ার পরে চিহ্নিত করা যেত রোগাক্রান্তদের। তবে নতুন এই গবেষণা জানাচ্ছে, রক্তে p-tau217 নামের একটি প্রোটিনের আধিক্য জানান দেয় অ্যালজাইমার্সের সম্ভাবনা। তবে শুধু অ্যালজাইমার্সই নয়, অন্যান্য স্মৃতিশক্তি লোপ এবং নিউরো-ডিজেনারেটিভ রোগের জন্যেও এই প্রোটিনের মাত্রাতিরিক্ত উপস্থিতি চোখে পড়ে। কিন্তু অ্যালজাইমার্স আক্রান্তদের রক্তে এই প্রোটিনের পরিমাণ সাধারণের থেকে প্রায় সাতগুণ বেশি থাকে। ফলে রক্ত পরীক্ষার মাধ্যমেই চিহ্নিত করা সম্ভব হবে ভয়াবহ এই রোগকে। এখনও অবধি ৯৬ শতাংশ সফলতা পেয়েছেন বিজ্ঞানীরা।

কিন্তু কতটা আগে থেকে পাওয়া যাবে অ্যালজাইমার্সের আভাস? বিজ্ঞানীরা জানাচ্ছেন, জিনগত এই রোগের উপসর্গ দেখা দেওয়ার বহু আগেই ধরা পড়বে অ্যালজাইমার্স। এই পদ্ধতিতে স্মৃতিশক্তির ওপরে প্রভাব পড়ার অন্তত ২০ বছর আগেই চিহ্নিত করা যাবে অ্যালজাইমার্সকে। এই রোগ থেকে স্থায়ী মুক্তি নেই। কিন্তু একদম প্রাথমিক স্তরে ধরা পড়লে এর চিকিৎসা সম্ভব। কমিয়ে আনা সম্ভব এর প্রভাব। প্রতিরোধ করা যেতে পারে রোগীর স্মৃতিশক্তি লোপ পাওয়ার হার।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুলের চিকিৎসা বিজ্ঞানীরা সন্ধান দিলেন অ্যালজাইমার্স চিহ্নিতকরণের এই অভিনব পদ্ধতি। তাঁদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে JAMA পত্রিকায়। বলাই বাহুল্য, ইতিমধ্যেই বহুল প্রশংসিত এই গবেষণা। খুলল অ্যালজাইমার্স চিকিৎসার ক্ষেত্রে নতুন দিগন্ত। তবে আরও কিছুদিন ক্লিনিকাল ট্রায়ালের মাধ্যমেই চলবে পরীক্ষা-নিরীক্ষা। আগামী ২-৩ বছরের মধ্যেই এই টেস্ট সহজলভ্য হবে সাধারণ মানুষের জন্য। এ ব্যাপারে যথেষ্ট আশাবাদী বিজ্ঞানীরা এবং সারা পৃথিবীর স্বাস্থ্যমহলই...

আরও পড়ুন
একটি পোকাই বয়ে নিয়ে যেতে পারে আস্ত ক্যামেরা, বিচিত্র আবিষ্কার বিজ্ঞানীদের

Powered by Froala Editor

আরও পড়ুন
করোনার ভ্যাকসিন আবিষ্কারের পথে বাংলাদেশ, দাবি গ্লোব বায়োটেকের

More From Author See More

Latest News See More