ট্রাম্প-নীতি বাতিল বাইডেনের, আলাস্কায় তৈল উত্তোলন বন্ধের ঘোষণা

আলাস্কার জাতীয় বন্যপ্রাণ উদ্যানে আর পেট্রোলিয়ামজাত শিল্পের বিকাশ নয়। গত মঙ্গলবার এমনটাই ঘোষণা করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিগত কয়েকবছর ধরেই ধারাবাহিকভাবেই আলাস্কায় বৃদ্ধি পেয়েছে পেট্রোলিয়ামজাত শিল্প-কারখানার। কিন্তু ক্রমাগত এই ড্রিলিং-এর কারণে বাড়ছে সমগ্র অঞ্চলের উষ্ণতা এবং কার্বন নির্গমন। ফলে দ্রুত বৃদ্ধি পাচ্ছে হিমশৈলের ক্ষয়। পরিবেশ বাঁচাতেই তাই এই পদক্ষেপ মার্কিন প্রশাসনের। 

মার্কিন অর্থনীতিকে চাঙ্গা করতে আলাস্কার জীবাশ্ম জ্বালানির ভাণ্ডারের ওপর বিশেষ জোর দিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর শাসনকালেই একরের পর একর জমি লিজে তুলে দেওয়া হয় নানান বহুজাতিক সংস্থার হাতে। স্থানীয় উপজাতি সম্প্রদায়ের মানুষেরা এবং বিরোধী পক্ষ ট্রাম্পের সেই সিদ্ধান্তের প্রতিবাদ করলেও, লাভ হয়নি কিছু। এমনকি নির্বাচনের আগে আরও বৃদ্ধি পায় ‘উন্নয়ন’-এর গতি।

রাষ্ট্রপতি নির্বাচনী যুদ্ধে শুরু থেকেই বিষয়টাতে আলোকপাত করেছিলেন বাইডেন। তবে ক্ষমতায় আসার মাত্র কয়েক মাসের মধ্যেই যে ট্রাম্পের নীতিমালা বাতিল করবেন তিনি, তা ধারণায় আসেনি কারোরই। ফলে ইতিমধ্যেই অর্থনীতি এবং শিল্পের অগ্রগতি নিয়ে সরব হয়েছেন পুঁজিবাদী এবং রিপাবলিকানদের একাংশ। তবে বাইডেনের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছেন পরিবেশবিদ এবং আলাস্কার স্থানীয় আইন প্রণেতারা। 

পরিবেশবিদদের অভিমত, ক্রমশ শিল্পাঞ্চল বৃদ্ধি পাওয়ার জন্য একদিকে যেমন মেরু বরফের পরিমাণ হ্রাস পাচ্ছিল আকস্মিকভাবে, তেমনই কমছিল বন্যপ্রাণীদের বাসস্থানও। আলাস্কাতে মেরু ভাল্লুক, ক্যারিবু, সাদা নেকড়ে-সহ একাধিক বিপন্নপ্রায় প্রাণীর বসবাস। ফলে সমগ্র অঞ্চলটির সংরক্ষণ করা অত্যন্ত জরুরি হয়ে উঠেছিল। 

আরও পড়ুন
অবশেষে আফগান ইতিহাস সংরক্ষণে উদ্যোগী তালিবানরা!

কিন্তু সত্যিই কি এই সমস্যার সমাধান মিলবে শুধু শিল্পের বিকাশ আটকে? গোটা আলাস্কা জুড়েই ছড়িয়ে রয়েছে অজস্র তৈল উত্তোলনকারী কারখানা। সেগুলি বন্ধ না হলে, আদৌ কি সুস্থতায় ফিরবে আলাস্কার পরিবেশ? উঠে আসছে সেই প্রশ্নই। বাইডেন প্রশাসনের তরফে জানানো হয়েছে, এক্ষুনি শিল্পাঞ্চলগুলি বন্ধ করা সম্ভব নয়। এবং, তার কারণ আইনি জটিলতা। ট্রাম্পের আমলেই তাদের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল যুক্তরাষ্ট্রের। ফলে লিজের মেয়াদ শেষ না হওয়ার পর্যন্ত, কারখানাগুলি উচ্ছেদ প্রায় অসম্ভব। তবে একথা ঠিক, কারখানাগুলি সম্পূর্ণ বন্ধ হয়ে না গেলেও, শিল্পাঞ্চলের বৃদ্ধি আটকানোয় খানিকটা হলেও রেহাই পেল আর্কটিক অঞ্চলের পরিবেশ এবং জীবমণ্ডল…

আরও পড়ুন
পরিবেশ সংরক্ষণে ৫০০ বছরের দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিউজিল্যান্ডের

Powered by Froala Editor

আরও পড়ুন
বিপন্ন পাখি সংরক্ষণে ভূগর্ভে বিদ্যুতের লাইন

More From Author See More

Latest News See More