সত্যজিৎ রায় নামাঙ্কিত চলচ্চিত্র পুরস্কার পেতে চলেছেন মার্টিন স্করসেস এবং ইসৎভান জাবো

আর মাত্র মাসখানেকের অপেক্ষা। তারপরেই শুরু হতে চলেছে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সম্প্রতি কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর উৎসবের দিন ঘোষণা করেছেন। সেইসঙ্গে ঘোষিত হল এই বছরের নানা পুরস্কারজয়ীর নামও। এই বছর থেকেই শুরু হতে চলেছে সত্যজিৎ রায় নামাঙ্কিত স্মৃতি পুরস্কার। কিংবদন্তি পরিচালকের জন্মশতবর্ষের কথা মাথায় রেখে এই পুরস্কারের কথা আগেই জানিয়েছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এবার সেই পুরস্কারের প্রাপকদের নামও ঘোষণা করা হল। প্রথম বছর এই পুরস্কার পেতে চলেছেন মার্কিন পরিচালক মার্টিন স্করসেস এবং হাঙ্গেরিয়ান পরিচালক ইসৎভান জাবো।

নভেম্বর মাসের ২০ থেকে ২৮ তারিখের মধ্যে গোয়ায় অনুষ্ঠিত হতে চলেছে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সেখানেই স্করসেস এবং জাবোর হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। ইউরোপীয় সিনেমার জগতে অতি পরিচিত নাম ইসৎভান জাবো। ফাদার (১৯৬৬), মেফিস্টো (১৯৮১)-র মতো যুগান্তকারী সমস্ত সিনেমার জন্ম দিয়েছেন তিনি। অন্যদিকে মার্টিন স্করসেস আমেরিকায় নিউ হলিউড ঘরানার জনক হিসাবে পরিচিত। ২০১৯ সালে স্করসেস নির্মিত ‘দ্য আইরিশম্যান’ সিনেমাটি অস্কারের জন্যও মনোনীত হয়েছিল। জাবোর মেফিস্টো সিনেমাটিও অস্কার পুরস্কার পেয়েছিল। নানা সময়ে এই দুজন পরিচালকই জানিয়েছেন, তাঁদের অন্যতম প্রিয় পরিচালক সত্যজিৎ রায়। এবার তাঁর নামাঙ্কিত পুরস্কার পেতে চলেছেন দুজনেই।

৫২ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজনটি আরও নানা দিক থেকেই তাৎপর্যপূর্ণ। বিগত দেড় বছরের বেশি সময় ধরে সিনেমা হল বন্ধ থাকার ক্ষেত্রে ভারতে একটা বড়ো জায়গা করে নিয়েছে ওটিটি প্ল্যাটফর্মগুলি। আর এবারের উৎসবেও তাই ৫টি ওটিটি প্ল্যাটফর্মকে জুড়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অনুরাগ ঠাকুর। পাশাপাশি এই প্রথম ভারতের চলচ্চিত্র উৎসবের পাশাপাশি ব্রিকস জাতিভুক্ত দেশগুলির জন্য পৃথক চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হচ্ছে। এখানে ব্রাজিল, রাশিয়া, দক্ষিণ আফ্রিকা, চিন এবং ভারতের সিনেমা প্রদর্শিত হবে। ২০ তারিখ কার্লোস সাওরা পরিচালিত ‘কিং অফ এনটায়ার ওয়ার্ল্ড’ সিনেমাটি দিয়ে উৎসব শুরু হবে। তবে এবারের উৎসবের সবচেয়ে বড়ো আকর্ষণ জেন ক্যাম্পিওনের ‘দ্য পাওয়ার অফ দ্য ডগ’ সিনেমাটি। ভেনিস চলচ্চিত্র উৎসবে এই ছবিটির জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন কার্লোস। তবে সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকীতে তাঁর নামাঙ্কিত বিশেষ পুরস্কার অবশ্যই আলাদা উল্লেখের দাবি রাখে।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More