বয়স ৮১ বছর, পৃথিবীর প্রবীণতম মাছের সন্ধান অস্ট্রেলিয়ায়

তখনও দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়নি। রক মিউজিকের সুরে বুঁদ হয়নি তাবৎ বিশ্ববাসী। সেই সময় জন্ম নিয়েছিল একটি মাছ। ভাবতে অবাক লাগে, সেই মাছ এখনও জীবিত। আর অস্ট্রেলিয়ার উপকূলে সম্প্রতি সেই মাছের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। হিসাব করে দেখা গিয়েছে, মাছটির বয়স ৮১ বছর। এখনও পর্যন্ত বিজ্ঞানীদের হিসাবে এটিই সবচেয়ে বেশিদিন ধরে বেঁচে থাকা মাছ।

মিডনাইট স্নেপার নামে পরিচিত এই মাছের প্রজাতিটি অস্ট্রেলিয়ার সমুদ্র উপকূলের পর্যটকদের কাছে বেশ পরিচিত। মাঝে মাঝেই জল থেকে উঠে এসে মানুষের সঙ্গে খেলা করতেও অভ্যস্ত তারা। কিন্তু অনেকেই হয়তো খবর রাখেন না, কত প্রাচীন ইতিহাসের সাক্ষী এইসব মাছ। গবেষণাদলের প্রধান ডঃ ব্রেট টেলরের মতে, ৪০ থেকে ৬০ বছর বয়সের মিডনাইট স্নেপার প্রায়ই খুঁজে পাওয়া যায়। কিন্তু ৮১ বছরের একটি মাছ সত্যিই অবাক করে।

সম্প্রতি প্রবাল উপকূলের বদলে যাওয়া পরিবেশের উপর গবেষণার সূত্রে এই মাছটির সন্ধান পান ব্রেট টেলর। আর তারপর কানকোর গায়ে দাগ গুনতে গিয়েই অবাক হয়ে যান। এইভাবেই স্নেপার প্রজাতির মাছেদের বয়স হিসাব করা হয়। এর আগে ১৯৯৭ সালে ৭৯ বছরের একটি মিডনাইট স্নেপারের সন্ধান পাওয়া গিয়েছিল। কিন্তু বর্তমান নমুনাটি সেই রেকর্ডকেও ছাপিয়ে গেল। বয়স নির্ণয়ের পরেই সহকর্মীদের ই-মেইল মারফত বিষয়টি জানান টেলর। সেইসঙ্গে মাছটিকে সংরক্ষণের বিষয়েও চিন্তাভাবনা চলছে। এই ৮১ বছরে তার শরীরে কী ধরনের পরিবর্তন ঘটেছে, সেটাই এখন জানতে চাইছেন টেলর এবং তাঁর সহযোগীরা।

Powered by Froala Editor

আরও পড়ুন
সন্ত্রাসবাদের প্রকোপ চলবে আরও ২০ বছর, সতর্ক করলেন নাইজেরিয়ার সেনাপ্রধান

More From Author See More

Latest News See More