প্রাণ আছে উদ্ভিদেরও; ঘুরে-ঘুরে গাছের শরীর থেকে পেরেক তোলেন বেঙ্গালুরুর বিজ্ঞানী

গাছের গায়ে পোস্টার লাগানোর জন্য পোঁতা হয়েছে পেরেক। অথবা স্ট্যাপলারের পিন। এমন দৃশ্য ভারতের কোনো শহরেই বিরল নয়। কিন্তু আমরা অনেকেই হয়তো ভেবে দেখি না, এই আঘাত গাছকে কতটা কষ্ট দেয়। তার শারীরিক ক্রিয়াকেও ব্যাহত করে। নির্বাক গাছ নীরবে সবটাই সহ্য করে যায়। তবে এর মধ্যেই বেঙ্গালুরুর বিনোদ কর্তব্যের মতো কেউ কেউ এগিয়ে আসেন। তাঁরা গাছের ব্যথা বোঝেন।

ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট অর্গানাইজেশনের বিজ্ঞানী বিনোদ এবং তাঁর ৫ বন্ধু প্রতি রবিবার রাস্তায় বের হন। পথে যতগুলো গাছ পড়ে, তাদের গা থেকে সমস্ত পিন এবং পেরেক তুলে ফেলেন। মাঝে মাঝে তার সংখ্যা দেখে নিজেরাই অবাক হয়ে যান। এই যেমন গত রবিবার সাতটি গাছে দেখা গিয়েছে প্রতিটির গায়ে অন্তত হাজারখানেক পিন এবং ২৫০টির বেশি পেরেক পোঁতা।

বিনোদের কথায়, পরিবেশ সুরক্ষা আইন এবং বেঙ্গালুরু মিউনিসিপ্যাল আইন অনুযায়ী গাছের গায়ে পিন বা পেরেক পোঁতা বে-আইনি। কিন্তু উপযুক্ত সচেতনতা ছাড়া কিছুই সম্ভব নয়। আর তাই প্রতি সপ্তাহে নিজেদের কাজ সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেন তাঁরা। পাশাপাশি বেঙ্গালুরুর সাধারণ মানুষকেও আহ্বান জানান কাজটাকে একটা খেলার মতো করে নিতে। যে যত বেশি গাছকে বাঁচাতে পারবে সে তত এগিয়ে। এভাবে প্রচার চালানোয় ধীরে ধীরে সাড়া মিলছে বলে দাবি করছেন বিনোদ। কিন্তু তারও আগে গাছের গায়ে পিন লাগানো বন্ধ করতে হবে। আর তার জন্য প্রয়োজন আরও ব্যাপক সচেতনতা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More