এই ঘরেই শৈশব কাটিয়েছেন যিশুখ্রিস্ট! ঐতিহাসিক আবিষ্কার ইজরায়েলে

সবটাই কি ধর্মীয় উপকথা? নাকি তার মধ্যেই কোথাও মিশে আছে ইতিহাস? আজও বাইবেলকে নিয়ে চলে এমনই বিতর্ক। তবে এর মধ্যেই এমন একটি ঘরের সন্ধান পেলেন প্রত্নতাত্ত্বিকরা, যেখানে যিশুর শৈশব কেটেছে বলে মনে করা হচ্ছে। ইজরায়েলের নাজারেথ শহরের কাছে একটি গির্জার নিচে পাওয়া গিয়েছে ঘরটি। সম্প্রতি রিডিং ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক কেন ডার্ক তথ্যপ্রমাণ দিয়ে দেখিয়েছেন, এই ঘরেই শৈশব কেটেছে যিশুখ্রিস্টের।

নাজারেথ গির্জার নিচে প্রাচীন ধ্বংসাবশেষের খোঁজ পাওয়া যায় ১৮৮০ সালে। তখন মনে করা হয়, এই প্রাচীন ধ্বংসাবশেষ বাঁচিয়ে রাখতেই কেউ উপরে গির্জা নির্মাণ করেছিলেন। কালক্রমে হারিয়ে গিয়েছে সেই ইতিহাস। লোকমুখে ছড়িয়ে পড়ে মাতা মেরী ও জোসেফের কথা। নিশ্চই তাঁরাই থাকতেন এই বাড়িতে। কিন্তু ১৯৩৬ সাল পর্যন্ত নানা খননকার্যেও প্রকৃত কোনো তথ্য উঠে আসেনি।

১৯৩৬ সালের পর আর বড় কোনো খননকার্য না হলেও ১৯৬৪ সাল পর্যন্ত গির্জার সিস্টাররাই কিছু তথ্য সংগ্রহ করেন। আর গবেষণার সূত্রে সেইসব তথ্যের সন্ধান পান অধ্যাপক ডার্ক। ২০০৫ থেকে ২০১৬ পর্যন্ত তিনি নাজারেথ গির্জায় গবেষণা করেছেন। আর সম্প্রতি সেই গবেষণার সূত্রেই প্রকাশিত হয়েছে তাঁর বই ‘সিস্টার্স অফ নাজারেথ চার্চ’। গির্জার নিচের ঘরটিতেই যে যিশুর শৈশব কেটেছে, সে-বিষয়ে নিশ্চিত তিনি। আর এই আবিষ্কারের কৃতিত্ব অবশ্যই নাজারেথ চার্চের সিস্টারদের।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More