পিকাসোর ছবির ভেতর লুকিয়ে আরও একটি ছবি! অত্যাশ্চর্য আবিষ্কার গবেষকদের

ধরা যাক, দেওয়ালে টাঙানো রয়েছে একটি ছবি। আর সেটা যদি পাবলো পিকাসোর আঁকা হয়, তাহলে তো কথাই নেই। চিত্রপ্রেমী ও গবেষকরা ঘণ্টার পর ঘণ্টা সেই ছবি নিয়ে কাটিয়ে দেবেন। তবে একটি ছবির ভেতরেই কিনা লুকিয়ে রয়েছে আরও একটি ছবি? এমনও কি নিদর্শন রেখেছিলেন তিনি? অন্তত একটি ছবির ক্ষেত্রে সেই ব্যাপারটি বের করতে পেরেছেন বিশেষজ্ঞরা। যা শিল্পজগতে চাঞ্চল্যও সৃষ্টি করেছে।

‘স্টিল লাইফ’ সিরিজের আঁকা অন্যতম এই ছবিটি পিকাসো এঁকেছিলেন ১৯২২ সালে। অন্যান্য কিউবিস্ট কাজগুলোর মতো এটিও সেরকমই একটি কাজ। কোথাও আলাদা করার জায়গা ছিল না। এতদিন কেউ করেনওনি। সেই কাজটাই করলেন আর্ট ইন্সটিটিউট অফ শিকাগোর এক বিশেষ দল। তাঁরা ঠিক করলেন, পিকাসোর এই ছবিটাকে আরেকটু গভীরভাবে পর্যবেক্ষণ করবেন এবং বিশ্লেষণ করবেন। প্রয়োজনীয় অনুমতি জোগাড়ের পর সেই কাজ করা শুরু করলেন তাঁরা। সন্দেহ আরও দৃঢ় হওয়াতে সিদ্ধান্ত নেওয়া হয় এক্স-রে এবং ইনফ্রারেড ইমাজিং পদ্ধতির সাহায্য নেওয়া হবে। 

তাতেই চক্ষু চড়কগাছ! ওই ছবিটির মধ্যেই কিনা লুকিয়ে আছে আরও একটা ছবি! গবেষকরা দেখেন, সেখানে একটা কলসি বা জাগ ধরণের জিনিস, মাগ এবং চৌকো মতন একটি বস্তু রয়েছে (সম্ভবত কাগজ)। সেই ছবির ওপরেই নতুন এই ছবি এঁকেছিলেন পিকাসো। সম্প্রতি ‘এসএন অ্যাপ্লায়েড সায়েন্সেস’ জার্নালে এই গবেষণা প্রকাশ পেয়েছে। সাধারণত পিকাসোর ক্ষেত্রে এমনটা দেখা যায় না। সেক্ষেত্রে এমনটা করার কারণ কী, সেটার কথাও বলতে পারছেন না কেউ। 

Powered by Froala Editor

আরও পড়ুন
এয়ার ইন্ডিয়ার জন্য অ্যাশট্রে তৈরি করে দিলেন দালি, বদলে চাইলেন একটি শিশু হাতি

More From Author See More

Latest News See More