গ্রেটা থানবার্গের ঝুলিতে আরেকটি আন্তর্জাতিক পুরস্কার, প্রাপ্ত অর্থ দান করলেন পরিবেশ রক্ষায়

গ্রেটা থানবার্গ। ২০১৮-১৯ সাল থেকে যে নামটির সঙ্গে গোটা বিশ্ব পরিচিত। আজ পরিবেশ নিয়ে সব জায়গায় আন্দোলন বেড়ে গেছে; তাতে বড়োদের পাশাপাশি যোগ দিয়েছে ছোটো ছোটো শিশুরাও। পৃথিবীকে ‘শিশুর বাসযোগ্য করে যাবার’ মন্ত্র সবার কাছে তুলে ধরছেন যাঁরা, তাঁদের মধ্যে গ্রেটা নিঃসন্দেহে অন্যতম বড়ো নাম। তার কাজের স্বীকৃতিস্বরূপ আবারও বিশেষ আন্তর্জাতিক পুরস্কার পেলেন ১৭ বছর বয়সী এই সুইডিশ।

কালউস্তে গুলবেনকিয়ান ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রতি বছর সমাজের বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ‘গুলবেনকিয়ান পুরস্কার’ দেওয়া হয়। এই বছর থেকে ফাউন্ডেশনের পক্ষ থেকে মানব কল্যাণের জন্যও পুরস্কার দেওয়া শুরু করা হয়। আর উদ্বোধনী পুরস্কার হিসেবেই তাঁরা বেছে নেন গ্রেটা থানবার্গকে। পরিবেশ নিয়ে ক্রমাগত আমাদের সচেতনতা বাড়িয়ে যাচ্ছেন তিনি। কর্পোরেট গণ্ডি পেরিয়ে এই আন্দোলন ছড়িয়ে পড়েছে স্কুল স্তরেও। তাঁর মতো অনেক ছাত্রছাত্রী এগিয়ে আসছেন পরিবেশ আন্দোলনে। তবে শুধু আন্দোলনই নয়, পরিবেশ রক্ষায়ও নানা ভূমিকা নিচ্ছেন তাঁরা। তারই স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হল বলে জানিয়েছেন ফাউন্ডেশন কর্তৃপক্ষ। 

স্বভাবতই এই খবরে অত্যন্ত আনন্দিত গ্রেটা। সেই সঙ্গে এটাও জানিয়েছেন, এই পুরস্কার থেকে প্রাপ্ত এক মিলিয়ন ইউরোর পুরোটাই তিনি দান করবেন সেইসব প্রতিষ্ঠানে, যারা পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন। এর আগেও টাইমস ম্যাগাজিনের বিচারে ২০১৯-এর ‘পার্সন অফ দ্য ইয়ার’ মনোনীত হয়েছিলেন তিনি। নোবেল শান্তি পুরস্কারেও দুবার মনোনীত হয়েছিলেন। তবে এর থেকেও জরুরি হল পরিবেশ রক্ষা। আর সেই কাজটাই করে যাচ্ছেন গ্রেটা থানবার্গ। 

Powered by Froala Editor

আরও পড়ুন
মহামারীতে দুর্গত শিশুদের পাশে কিশোরী গ্রেটা, ১ লক্ষ ডলার অনুদান ইউনিসেফে

More From Author See More