এক বছরে ধ্বংস ১০ হাজার বর্গকিলোমিটারের বেশি বনভূমি, আবারও সংকটে আমাজন

প্রায় সম্পূর্ণ ২০১৯ সাল জুড়েই আমাজন সাক্ষী থেকেছে এক ভয়ঙ্কর অগ্নিকাণ্ডের। আগুনের গ্রাসে পৃথিবীর বৃহত্তম ক্রান্তীয় বনভূমি ধ্বংস হওয়ার ঘটনাতে স্বাভাবিকভাবেই উদ্বেগ প্রকাশ করেছেন সমস্ত পৃথিবীর মানুষ। এমনকি অগ্নিকাণ্ডের প্রকৃত কারণ কী, তাই নিয়েও উঠেছে বিতর্ক। কিন্তু শুধুই কি আগুনের গ্রাসে ধ্বংস হয়েছে আমাজন? সাম্প্রতিক রিপোর্ট অবশ্য অন্য কথা বলছে। ব্রাজিল ন্যাশনাল স্পেস রিসার্চ ইনস্টিটিউটের সাম্প্রতিক রিপোর্টে দেখা গিয়েছে, মানুষের হাতে অরণ্য ধ্বংস হওয়ার ঘটনাও সবথেকে বেশি ঘটেছে ২০১৯ সালে। পরিমার্জিত সূত্র অনুযায়ী, ২০১৮ সালের আগস্ট থেকে ২০১৯ সালে জুলাই মাসের মধ্যে ১০১২৯ বর্গ কিলোমিটার বনভূমি ধ্বংস হয়েছে। যা পূর্ববর্তী বছরের তুলনায় ৩৪.৪ শতাংশ বেশি।

অবশ্য এক্ষেত্রে মাথায় রাখার বিষয়, এই সমীক্ষার তথ্য শুধুমাত্র আইন মেনে বৃক্ষছেদনের। এছাড়া বেআইনিভাবে প্রতিদিন যে বিপুল পরিমাণ জঙ্গল চুরি হয়ে যাচ্ছে, তার উল্লেখ করা হয়নি এখানে। ফলে সব মিলিয়ে পরিস্থিতি যে অনেকটাই ভয়াবহ, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই। আর অপর একটি সমীক্ষার সূত্র অনুযায়ী, মোট ক্রান্তীয় বনভূমি অঞ্চলের ৩ শতাংশের বেশি একেবারে সমুলে বিনষ্ট হয়েছে ২০১৯ সালে।

২০১৯ সালে বৃক্ষছেদনের যে কর্মসূচি শুরু হয়েছে চলতি বছরেও তার গতি অব্যহত। এখনও অবধি আমাজনে আইন মেনে ৬০০০ বর্গকিলোমিটার এলাকার গাছ কাটা হয়েছে। ফলে সমীক্ষার শেষ পর্যন্ত পরিসংখ্যান ২০১৯কে ছাড়িয়ে যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। 

এমন পরিস্থিতিতে তাই স্বাভাবিকভাবেই দায়ী করা হচ্ছে বলসোনারো সরকারকে। ভারী শিল্পের চাহিদা পূরণের উদ্দেশ্যে তিনি নানা সময় পরিবেশ বিরোধী সিদ্ধান্ত নেওয়ার জন্য কুখ্যাত। তাছাড়া পরিবেশকর্মীদের কড়া ভাষায় কটাক্ষ করতেও ভোলেননি তিনি। আজ করোনা ভাইরাসের সংক্রমণের পর যখন সারা দেশ প্রকৃতিকে সুস্থভাবে বাঁচিয়ে রাখার প্রয়োজন অনুভব করছেন সাধারণ মানুষ, তখন একটি দেশের নির্বাচিত সরকারের এমন দায়িত্বজ্ঞানহীন মন্তব্য একেবারেই শোভা পায় না। ফলে রাজনৈতিক ক্ষেত্রেও এখন পরিবেশ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে প্রশ্ন একটাই, মানুষের ছদ্ম উন্নয়নের হাতছানি থেকে কি বাঁচানো যাবে আমাজনকে?

আরও পড়ুন
প্রতি ৬ সেকেন্ডে সাফ হচ্ছে ফুটবল মাঠের সমান বনভূমি, সাম্প্রতিক গবেষণায় চাঞ্চল্য

Powered by Froala Editor

আরও পড়ুন
দাবানলের কবলে ৬ হেক্টর বনভূমি, আতঙ্কে উত্তরাখণ্ডের মানুষ

More From Author See More

Latest News See More