হেলমেট না পরার খেসারত, প্রায় ৪৪,০০০ বাইক-আরোহীর মৃত্যু ভারতে

আইন, নিয়ম সবই আছে, শুধু মানতে চান না কেউই। বিপদ হবে জেনেও আইনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে যেন এক অদ্ভুত তৃপ্তি। মোটরযান আইনের সংশোধনী বিল সম্প্রতি সংসদে পাস করানো হয়েছে। জরিমানা ও কারাবাসের পরিমাণ বাড়িয়ে দেওয়া হয়েছে এই নতুন সংশোধনীতে। কিন্তু তাও ফলপ্রসূ হয়নি। হেলমেটবিহীন বাইক চালক থেকে শুরু করে সিটবেল্ট-হীন গাড়ির চালক – এসবই রোজকার দৃশ্য।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে ৪৩,৬০০ জন হেলমেটবিহীন বাইক আরোহীর মৃত্যু হয় সড়ক দুর্ঘটনায়। ২০১৭ সালে এই সংখ্যাটি ছিল ৩৫,৯৭৫। এই পরিসংখ্যান চিন্তা বাড়ানোর পক্ষে যথেষ্ট।

তবে হেলমেট পড়লেও, সঠিক হেলমেট কি পরা হয় সবসময়? প্রশ্ন উঠছে এ-নিয়েও। আইএসআই-এর মার্ক থাকা হেলমেটই ব্যাবহার করা উচিত। এছাড়াও হেলমেট হওয়া উচিত ২০-২৫ মিলিমিটার পুরু।  শুধু সরকার আর প্রশাসনকে দোষ দিলেই হবে না, দায়িত্ববান নাগরিক হিসেবে আইন মেনে চলাও কর্তব্যের মধ্যে পড়ে। হেলমেট বাইক আরোহীর রক্ষা কবচও বটে। প্রাথমিক সচেতনতাটুকু আসতে হবে নাগরিকদের মধ্যে থেকেই।