এখনও অনাবিষ্কৃত ৯ হাজারেরও বেশি গাছ, জানাচ্ছে গবেষণা

“বিপুলা এ পৃথিবীর কতটুকু জানি”— রবীন্দ্রনাথের এই কবিতার পংক্তি আক্ষরিক অর্থেই যেন বেদবাক্য। এখনও পর্যন্ত সারা বিশ্বে প্রায় ৭৩ হাজার প্রজাতির গাছ আবিষ্কৃত হয়েছে। তবে অজানার তালিকাও বেশ দীর্ঘ। জীববিজ্ঞানীদের সম্প্রতি গবেষণা এবং সমীক্ষা জানাল, এখনও পর্যন্ত প্রায় ৯২০০টি প্রজাতির উদ্ভিদের (Tree Species) চিহ্নিতকরণ সম্ভব হয়নি। যার মধ্যে এক-তৃতীয়াংশ উদ্ভিদের বিলুপ্ত হওয়ার সম্ভাবনা বিপুল। 

প্রসিডিংস অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এ প্রকাশিত এই গবেষণাপত্র রীতিমতো সাড়া ফেলে দিয়েছে বিজ্ঞানীমহলে। জলবায়ুর পরিবর্তন এবং মানুষের কার্যকলাপ— দুইয়ের কারণেই ঝুঁকির সম্মুখীন জীবজগৎ। বিশেষভাবে উদ্ভিদরা। চরম আবহাওয়া, তাপমাত্রা এবং বৃষ্টিপাতের পরিবর্তন— আরও বেশি করে অবলুপ্তির দিকে ঠেলে দিচ্ছে উদ্ভিদদের। আকস্মিক এই বদলের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারছে না অধিকাংশ প্রজাতিই। সেইসঙ্গে সভ্যতার আগ্রাসন তো রয়েছেই। 

পৃথিবীতে প্রাপ্ত মোট উদ্ভিদ প্রজাতি এবং নতুন উদ্ভিদ প্রজাতি আবিষ্কারের হারের ওপর ভিত্তি করেই গবেষকরা তৈরি করেছেন একটি বিশেষ পরিসংখ্যান মডেল। সেখান থেকেই উঠে আসছে এখনও পর্যন্ত অনাবিষ্কৃতের তালিকায় রয়েছে ৯ সহস্রাধিক উদ্ভিদ। যার মধ্যে প্রায় ৪৩ শতাংশের ‘বাসস্থান’ দক্ষিণ আমেরিকা। বিশেষভাবে বলতে গেলে আমাজন রেইন ফরেস্ট। অন্যান্য মহাদেশের ক্রান্তীয় অরণ্যগুলিতেও রয়েছে বিপুল পরিমাণ অনাবিষ্কৃত উদ্ভিদ প্রজাতি। কিন্তু ক্রমবর্ধমান বৃক্ষচ্ছেদনের হারের জেরে, আদৌ কি আগামীদিনে বিজ্ঞানীদের নজরে আসতে পারবে এইসকল প্রজাতি? সন্দিহান গবেষকরা। 

সাধারণ মানুষকে সচেতন করতে, এই ব্যাপারে অভিনব এক প্রস্তাব রেখেছেন জীববিজ্ঞানীরা। আর তা হল, বিখ্যাত তারকাদের নামে নব-আবিষ্কৃত উদ্ভিদদের নামকরণ। শুরু হয়ে গেছে তার বাস্তবায়নও। সম্প্রতি ক্যামারুনে সদ্য-আবিষ্কৃত একটি উদ্ভিদের নামকরণ করা হয়েছে অভিনেতা লিওনার্দো ডি-ক্যাপ্রিও-র নামে। যা ব্যাপকভাবে সাড়া ফেলেছে গোটা বিশ্বজুড়ে। গ্লোবাল ফরেস্ট বায়োডাইভার্সিটি’র অধ্যাপকদের মতে, নামকরণের এই অভিনব পন্থার জেরে বৃক্ষ সংরক্ষণে ব্রতী হতে পারে সাধারণ মানুষ। গড়ে উঠতে পারে জনসচেতনতা। তাতে আখেরে লাভ হবে প্রকৃতিরই। 

আরও পড়ুন
একই উদ্ভিদজাত গাঁজা, চরস নিষিদ্ধ, ভাঙ নয়— কেন?

Powered by Froala Editor

আরও পড়ুন
শতাব্দী পেরিয়ে প্রকাশ্যে বোটানিক্যাল গার্ডেনের দুর্লভ উদ্ভিদচিত্র

More From Author See More