২০২১-এর মধ্যে প্লাস্টিক-মুক্ত হবে কানাডা : ঘোষণা প্রধানমন্ত্রীর

প্লাস্টিকের হাত থেকে রেহাই পেতে চলেছে কানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তেমনটাই প্রতিশ্রুতি দিয়েছেন দেশবাসীকে। প্লাস্টিকের ব্যাগ, কফি কাপ, স্ট্র ইত্যাদি নিষিদ্ধ হবে অচিরেই কানাডার আইনকর্তারা ইউরোপিয়ান ইউনিয়নের 'প্লাস্টিক ব্যান'-এর থেকে অনুপ্রাণিত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন।

এই নির্দেশিকায় ৫৭১-এর ৫৩-টি ভোটের ফলে প্লাস্টিক দূষণের ওপর রাশ টানা হয়েছে। প্লাস্টিকের যে জিনিসগুলি নিষিদ্ধ হবে, তা প্রতিস্থাপন-যোগ্য।  কিন্তু সিগারেট ফিল্টার, প্লাস্টিক বোতলের মতো সামগ্রী সহজে প্রতিস্থাপন করা যাবে না। সেগুলির ক্ষেত্রে তাই নির্দিষ্ট  সময়সীমা দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর দপ্তরের সাংবাদিক সম্মেলনে বলা হয়েছে, দশ শতাংশেরও কম প্লাস্টিক পুনরায় ব্যবহৃত হয়। কিন্তু ২০৩০ সালের মধ্যে কানাডিয়ানরা প্রায় ১১ বিলিয়ন প্লাস্টিক সামগ্রী ব্যবহার করা ছেড়ে দেবেন। ট্রুডোর মতে, কানাডিয়ানরা রাস্তায়, পার্কে, সমুদ্রে প্লাস্টিক দেখতে দেখতে বিরক্ত হয়ে পড়েছেন। পরিবেশকে রক্ষা করা তাঁর কর্তব্য তো বটেই। পাশাপাশি নতুন কর্মসংস্থান সৃষ্টি করে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়াও।

 প্লাস্টিক নিষেধাজ্ঞার পরিকল্পনা প্রাথমিক পর্যায়েই রয়েছে অবশ্য। কিন্তু ট্রুডোর মতে, আরো ভালো সহজ  নিয়ম চালু করতে তিনি এবং তাঁর সহকর্মীরা প্যাকেজিং নির্মাণকারী সংস্থাগুলির সঙ্গে কাজ করবেন।

More From Author See More

Latest News See More