১০৫ বছরে দৌড়ে জাতীয় রেকর্ড

রেসিং ট্র্যাকে ছোটো ছোটো পদক্ষেপ ফেলে ফিনিশিং লাইনের এগিয়ে যাচ্ছেন এক বৃদ্ধা। গতি খানিক মন্থর হলেও, তাঁর চলার ভঙ্গী থেকেই বোঝা যাচ্ছে আদতে দৌড়াচ্ছেন তিনি। কিন্তু কার সঙ্গে এই প্রতিযোগিতায় নেমেছেন তিনি? 

সম্প্রতি, এমনই অবাক করা দৃশ্য দেখা গেল ভাদোদরায়। ন্যাশনাল ওপেন মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (National Open Masters Athletics Championship) এক অনন্য নজির গড়লেন হরিয়ানার রামবাঈ (Rambai)। দৌড়ে শুধু সোনাই আনলেন না, তৈরি করলেন জাতীয় রেকর্ডও। মাত্র ৪৫.৪ সেকেন্ডে ১০০ মিটারের দৌড় শেষ করেন রামবাঈ। এতদিন পর্যন্ত ৭৪ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে জাতীয় রেকর্ড ধরে রেখেছিলেন ১০১ বছর বয়সি মান কৌর। এবার গুঁড়িয়ে গেল সেই রেকর্ড। 

রামবাঈ-এর এই জয় অনেকটা স্বপ্নের মতোই। কারণ তাঁর কর্মকাণ্ডে সেভাবে বার্ধক্যের ছাপ না পড়লেও, যে কেউ অবাক হবেন তাঁর জন্ম সাল শুনলে। রামবাঈ-এর জন্ম ১৯১৭-তে। প্রথম বিশ্বযুদ্ধ চলছে তখন। আর ভারতের শাসক পঞ্চম জর্জ। অর্থাৎ, ইতিমধ্যেই ১০৫ পার করে ফেলেছেন তিনি। তবুও তাঁর উদ্যমে খামতি নেই এতটুকু। আরও আশ্চর্যের বিষয় হল, তাঁর এই অ্যাথলেটিক্স কেরিয়ার শুরু হয়েছে মাত্র দেড় বছর আগে। 

হ্যাঁ, দেড় বছর আগেই তিনি প্রথম জানতে পারেন প্রবীণদের জন্যও বিশেষ প্রতিযোগিতার আয়োজন করা হয় ভারতে। ছোটোবেলায় খেলাধুলোর প্রতি আকর্ষণ থাকলেও, সুযোগ মেলেনি মাঠে নামার। তাই শেষ বয়সে এই সুযোগ হাতছাড়া করতে চাননি রামবাঈ। শুরু করেছিলেন প্রস্তুতি, অনুশীলন। তবে অ্যাথলিট হয়ে উঠলেও বদলায়নি তাঁর ডায়েট। দু-বেলা কেবলমাত্র দুধ আর ঘি খেয়েই কাটান শতায়ু রামবাঈ। কখনও দই-চিড়েও। তা নিয়েই একের পর এক সাফল্যের পাহাড়…

আরও পড়ুন
সৌরশক্তি নির্ভর ভ্যানগাড়ি বানিয়ে পুরস্কারের দৌড়ে ভারতীয় কিশোরী

ইতিমধ্যেই ৫টি স্বর্ণপদক ঝুলিতে পুরেছেন হরিয়ানার ‘তরুণী’। ১ মিনিট ৫২ সেকেন্ডে ২০০ মিটার দৌড়ে নজির গড়েছেন তিনি। এবার ১০০ মিটারেও তৈরি করলেন জাতীয় রেকর্ড। উল্লেখ্য, সংশ্লিষ্ট প্রতিযোগিতায় চলতি বছর মহিলাদের ১০০ মিটার বিভাগের একমাত্র প্রতিযোগী হিসাবে অংশ নিয়েছিলেন তিনি। ছিলেন এবারের জাতীয় মিটের প্রবীণতম। তবে এখানেই থেমে থাকছেন না তিনি। আগামীদিনে আন্তর্জাতিক প্রতিযোগিতায় মাঠে নামাই পাখির চোখ তাঁর কাছে…

আরও পড়ুন
পাহাড়ি রাস্তায় দৌড়ে হাঁপানির অভিনয়, অপুর চরিত্র তাঁকে ভুগিয়েছে শ্বাসকষ্টেও

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More