১০০ মিলিয়ন বছর আগে ‘বৃহত্তম’ উল্কাপাত, চিহ্ন আবিষ্কার অস্ট্রেলিয়ায়

এই পৃথিবীর নানা প্রান্তে যে কত অজানা ইতিহাস ছড়িয়ে আছে, তার হিসাব রাখা অসম্ভব। এমনকি লক্ষ লক্ষ বছর আগে পৃথিবীতে এমন অনেক ঘটনা ঘটেছে যার কোনো মানুষ সাক্ষী ছিল না। ঠিক তেমনই এক ইতিহাসের সন্ধান পাওয়া গেল সম্প্রতি। অস্ট্রেলিয়ার দক্ষিণে আছড়ে পড়া একটি একটি উল্কার ইতিহাস। উল্কাটির কোনো অস্তিত্ব আর নেই, কিন্তু তার ফলে সৃষ্টি হওয়া গর্তটা থেকে গিয়েছে। প্রায় ৫ কিলোমিটার ব্যাসের সেই গর্ত খুঁজে পেল অস্ট্রেলিয়ার একটি গোল্ড মাইনিং সংস্থা।

কালগুর্লি-বাউল্ডার স্টেটের উত্তরে ওরা বান্দা শহরের কাছে সোনার খনি খুঁজতে অনুসন্ধান চালাচ্ছিল ইভোলিউশন মাইনিং কোম্পানি। আর সেই অনুসন্ধানের মধ্যেই হঠাৎ খুঁজে পাওয়া গেল এই বিরাট গর্তটি। বিজ্ঞানীরা পরীক্ষা করে জানান, প্রায় ১০০ মিলিয়ন বছর আগে এই গর্ত তৈরি হয়েছিল কোনো উল্কাখণ্ডের আঘাতে। আর সেই উল্কাখণ্ডের ব্যাস ছিল অন্তত ১০০ থেকে ২০০ মিটার। আমাদের জানা ইতিহাসে এত বড় উল্কা কখনও পৃথিবীতে আছড়ে পড়েনি।

এত বড় একটা উল্কাখণ্ড পৃথিবীতে আছড়ে পড়লে কী কী ঘটতে পারে, তার বিশদ বিবরণ জানা যাবে এই গর্ত থেকেই। তাই ভূ-তত্ত্ব বিশেষজ্ঞদের কাছে বিশেষ আকর্ষণের কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে এই গর্ত। অনেকে দাবি করেছেন উল্কাটি নাকি পৃথিবীতে ধাক্কা মারার পর আবার ফিরে গিয়েছিল মহাশূন্যে। আর তাই তার কোনো অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে তখন বাতাসের স্তর অনেক লঘু ছিল। এখনও কি তেমন কোনো ঘটনা ঘটতে পারে? এইসব প্রশ্নের উত্তর পেতে অবশ্য আরও অনেক গবেষণার প্রয়োজন।

Powered by Froala Editor

আরও পড়ুন
আকাশগঙ্গার বাইরে এই প্রথম অক্সিজেনের উপস্থিতি খুঁজে পেলেন বিজ্ঞানীরা

More From Author See More

Latest News See More