এক প্লেটের দাম ২০ হাজার টাকা! ‘সোনায় মোড়া’ বিরিয়ানির গল্প

/৭

বাঙালি মাছ-ভাতে যতই স্বস্তি পাক না কেন, মাঝে মধ্যে পেটে বিরিয়ানি না পড়লে কি চলে? কলকাতার বিভিন্ন দোকানের বিরিয়ানি তো বটেই, অনেকে রাজ্যের বাইরে গিয়েও সেখানকার বিরিয়ানির স্বাদ নেওয়ার অভিযান চালান। তবে বিশ্বের সবথেকে দামি বিরিয়ানির স্বাদ পেতে গেলে বেরিয়ে পড়তে হবে এই ভারতীয় ভূভাগ ছেড়ে। উড়ে যেতে হবে দুবাই।

/৭

সম্প্রতি দুবাই ইন্টারন্যাশনাল ফিনান্সিয়াল সেন্টারে বম্বে বরো তাদের বার্ষিকী উদযাপনে চালু করেছে এই ব্যয়বহুল বিরিয়ানির প্লেট। নাম রয়্যাল গোল্ড বিরিয়ানি। হ্যাঁ, নামের মধ্যেই লুকিয়ে রয়েছে অভিনবত্ব এবং রাজকীয়তা। প্লেট প্রতি দাম ‘মাত্র’ ১০০০ দিনার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় ১৯ হাজার ৭৪২ টাকা।

/৭

তবে শুধু নামেই গোল্ড নয়, এই গোল্ড জুড়ে যাবে স্বাদেও। অবাক লাগছে? লাগারই কথা। তবে এই রয়্যাল গোল্ড বিরিয়ানির মধ্যেই রয়েছে নিখাদ ২৩ ক্যারেট সোনা। হ্যাঁ, এই সোনা খাওয়ার উপযুক্ত। বিরিয়ানির সঙ্গে বেশ কিছু পার্শ্বপদ সোনার ফয়েলে মুড়েই পরিবেশন করছেন এই বিলাসবহুল ডাইনিং সংস্থার কর্মীরা।

/৭

পরিবেশনেও ব্যবহৃত হচ্ছে সোনার বিশাল থালা। থাকছে তিন রকমের চালের প্রকার— বিরিয়ানি রাই, কোমা রাইস এবং সাদা জাফরান ভাত। এর মধ্যে থেকেই পছন্দ মতো কোনো একটা চাল বেছে নিতে হবে আপনাকেই। ভাতের সঙ্গেই থালায় থাকবে আলু, ডিম সিদ্ধ, হালকা ফ্রাই করা কাজু, ডালিম, পেঁয়াজ ও পুদিনার মিশ্রণ। সেইসঙ্গে মন মাতাতে হাজির থাকবে কাশ্মীরি জাফরানের সুগন্ধ।

/৭

বিরিয়ানির সঙ্গেই পরিবেশন করা হবে নীহারী সালান, যোধপুরী সালান, বাদাম সস, ডালিম ও বাদামের রায়তা। সেইসঙ্গে ভাতের মধ্যে দিয়ে উঁকি মারবে কাশ্মীরি ল্যাম্বের গ্রিলড মাংস। সাইড ডিশ হিসাবে পাওয়া যাবে কাশ্মীরি ল্যাব সিক কাবাব, চিকেন কাবাব, মোঘলাই কোফতা, রাজপুত চিকেন কাবাব, মালাই চিকেন রোস্ট এবং দিল্লির ল্যাম্প চপ-সহ বিভিন্ন পদ। তবে তার জন্য বাড়তি পয়সা বের করতে হবে পকেট থেকে।

/৭

তবে খুব পেটুক না হলে এই প্লেট শেষ করা একেবারেই অসম্ভব। কারণ সাইড ডিশ ছাড়া শুধু বিরিয়ানিরই ওজন প্রায় তিন কেজি। কাজেই প্রচণ্ড ভোজনরসিকের ক্ষেত্রেও এমন থালা শেষ করে ওঠা বেশ চ্যালেঞ্জিং।

/৭

সম্প্রতি বোম্বে বরো রেস্টুর্যাশন্টের ইনস্টাগ্রাম পেজে প্রকাশ করা হয় এই বিরিয়ানির ছবি। আর তারপরই মুহূর্তে ভাইরাল হয়ে যায় তা। নজর কাড়ে বিরিয়ানি প্রেমী আমজনতার। কী ভাবছেন এই মহামারীর জট কাটলেই দুবাই উড়ে যাবেন এই রাজকীয়তার স্বাদ নিতে?

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More