জানুয়ারি থেকে জুন, চলতি বছরে ২৮,২৫২টি দাবানল ভারতেই

কিছুদিন আগে অবধিও সোশ্যাল মিডিয়া ও টিভি চ্যানেলে ব্রাজিলের আমাজন বৃষ্টি অরণ্যতে আগুন লাগার ঘটনা নিয়ে জোরকদমে চর্চা হচ্ছিল। কিন্তু ভারতেও যে প্রতিবছর লক্ষ লক্ষ অরণ্যের দাবানল ছড়িয়ে পড়েছে সে বিষয়ে অনবহিত বহু ভারতীয়ই। আমরা অনেকেই ভারতবর্ষের বনভূমিতে দাবানলের চিত্রটা দেখিনি। কিন্তু দেখিনি বলে কি তা বাস্তবে হয়নি? হয়েছে, কেবল আমরা জানতে পারিনি। কারণ টেলিভিশন নিউজ চ্যানেল ও তথাকথিত সংবাদ মাধ্যমগুলি এই খবর প্রকাশ করে না। পরিবেশ সংক্রান্ত কিছু বিষয়ে তারা এখনও মৌনব্রতই অবলম্বন করে।

 ফরেস্ট সার্ভে অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, ১লা জানুয়ারি ২০১৯ থেকে ১৬ ই জুন ২০১৯ পর্যন্ত ভারতে ২৮,২৫২টি দাবানল ঘটেছে। কিন্তু এই সংবাদ প্রকাশ্যে আনেননি কেউই। কর্তৃপক্ষ হোক বা মিডিয়া সকলেরই মুখে কুলুপ।

চলতি বছরের মে মাসে উত্তরাখণ্ডের জঙ্গলে লেগেছিল আগুন। ২৪ ঘণ্টার মধ্যে ৯০০ হেক্টর জঙ্গল নিমেষে ছাই হয়ে যায়। কর্নাটকের বন্দিপুর অরণ্যে আগুন লাগে ২১ শে ফেব্রুয়ারি। আগুন নেভাতে সময় লাগে প্রায় এক সপ্তাহ। ততদিনে আগুন গিলে নিয়েছে ১০,০০০ একর বনভূমি। ২০১৮ র ৩রা ডিসেম্বর মুম্বাই-র গুরগাঁও-এর অ্যারে বনভূমিতে আগুন লাগে। কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও ততক্ষণে অনেক ক্ষতিই হয়ে গেছে।

আমাদের কর্তব্য কি সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ দিয়েই শেষ?

ছবি ঋণ - euttarakhand.com

More From Author See More

Latest News See More