কেঁচো খুঁড়তে কেউটে, চাষের জমি থেকে উদ্ধার সিপাহী বিদ্রোহের বন্দুক

কথায় বলে, মাঠে সোনা ফলে। কিন্তু মাঠে যে রিভলবারও ফলে, সেটা কে জানত? তাও যে সে রিভলবার নয়, সিপাহী বিদ্রোহের সময়ের রিভলবার! সম্প্রতি উত্তরপ্রদেশের মুজাফফারনগরে চাষের জমি থেকে উদ্ধার হল এমনই এক ঐতিহাসিক বন্দুক।

এই নিয়ে দ্বিতীয়বার মুজাফফারনগর থেকে পুরনো আমলের বন্দুক পাওয়া গেল। পুলিশ সূত্রে খবর, হরনগর গ্রামে চাষের কাজ করার সময় একজন কৃষকের হাতে উঠে আসে একটি বন্দুক। পুলিশ প্রাথমিক তদন্ত করে জানতে পারে, সিপাহী বিদ্রোহের সময় এমন বন্দুক ব্যবহার করা হত। বিস্তারিত তথ্য জানার জন্য আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে পাঠানো হয়েছে জিনিসটি।

উল্লেখ্য, ঐতিহাসিক দিক থেকে মুজাফফারনগর অন্যতম ঐতিহ্যশালী জায়গা। মুঘল আমল থেকে ইতিহাসে এই জায়গার নাম পাওয়া যায়। মুঘল সেনাবাহিনীর অন্যতম প্রধান সৈয়দ মুজাফফার খানকে এই জায়গাটি দেন স্বয়ং শাহজাহান। পরবর্তীকালে, ব্রিটিশ শাসনের সময়ও অনেক ঘটনার সাক্ষী থেকেছে এই জায়গা। বলা হয়, সিপাহী বিদ্রোহের সময় প্রায় ৫০০ জনকে ফাঁসি দেওয়া হয়েছিল এখানে। সেখান থেকেই আবারও পাওয়া গেল ঐতিহাসিক নিদর্শন। এর আগেও পাওয়া গিয়েছিল একবার। আর্কিওলজিকাল সার্ভের রিপোর্টের দিকেই তাকিয়ে আছে সবাই। তবে ভারতে তো বটেই, গোটা বিশ্বেও ইতিহাসের অনেক রহস্য যে মাটি চাপা পড়ে রয়েছে, তা বলাই বাহুল্য।

More From Author See More

Latest News See More