এবার পোষ্য বিড়ালের দেহেও মিলল করোনা, আমেরিকায় সতর্কতা

করোনায় বিধ্বস্ত গোটা বিশ্ব। সবচেয়ে বেশি বিপদের মুখে পড়েছে আমেরিকা। বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশে আজ মৃত্যুমিছিল। শুধু মানুষই নয়, সেখানকার পশুরাও বিপন্ন। সম্প্রতি আমেরিকায় দুই পোষ্য বিড়ালের দেহেও পাওয়া গেল করোনা ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রথম কোনো পোষ্যের দেহে করোনা ভাইরাস পাওয়া গেল।

নিউ ইয়র্কের এই ঘটনা আবারও চাঞ্চল্য ফেলেছে আমেরিকায়। ডিপার্টমেন্ট অফ অ্যাগ্রিকালচার অ্যান্ড ফেডেরাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফ থেকে জানানো হয়েছে, বিড়াল দুটির বেশ কয়েকদিন ধরেই শ্বাসকষ্ট হচ্ছিল। সেটাও যে খুব প্রকট, তাও না। আর কোনো লক্ষণ দেখা যায়নি। পরে পরীক্ষা করার পর করোনার অস্তিত্ব মেলে। সেটাই এখন চিন্তায় রেখেছে ডাক্তারদের। কারণ, একই ঘটনা মানুষের ক্ষেত্রেও ঘটছে। রোগ লক্ষণ দেখা যাচ্ছে না সেরকমভাবে। পশুদের ক্ষেত্রেও এমন ঘটনা ঘটায় একটু বেশি সাবধানতা নিচ্ছেন ডাক্তাররা।

তবে আশার খবর, বিড়াল দুটি শীঘ্রই সুস্থ হয়ে যাবে। ওদের স্বাস্থ্যের অনেকটা উন্নতি হয়েছে। সেই সঙ্গে ডাক্তাররা আবারও কাউকে অযথা আতঙ্কিত হতে নিষেধ করেছেন। পশু থেকে পশুর মধ্যে, মানুষের থেকে পশুর মধ্যে করোনা সংক্রমণ হতে পারে। কিন্তু পশু থেকে মানুষের মধ্যে সংক্রমণের এখনও কোনো হদিশ মেলেনি। এখনও সেটা ধারণামাত্র। এর আগে আমেরিকার চিড়িয়াখানায় কিছু বন্যপশুর মধ্যে করোনা সংক্রমণ হয়। এবার পোষ্যের মধ্যেও সেই সংক্রমণ শুরু হওয়ায় ডাক্তাররা ওই পশুদের একটু সাবধানে রাখতে বলেছেন। যাতে তারাও আমাদের মতোই সুস্থ সবল থাকে।

More From Author See More

Latest News See More