বৃষ্টি নয়, সবুজ বাড়াতে আফ্রিকার দরকার পর্যাপ্ত সূর্যালোক

আগুনে পুড়ে গেছে আমাজনের বেশ খানিকটা জঙ্গল। শুকনো গাছপালায় খুব সহজে দাবানল ধরে যায়। কিন্তু আফ্রিকার জঙ্গল বিখ্যাত তার সবুজ গাছপালার জন্য। বিশাল বিশাল গাছ মাথা উঁচু করে আকাশ ছোঁয়ার অপেক্ষায় দাঁড়িয়ে থাকে। অথচ এই সবুজায়নের জন্য অনেকেই দায়ী করে পর্যাপ্ত বৃষ্টিপাতের পরিমাণকে। কিন্তু সাম্প্রতিক গবেষণায় উঠে এল সম্পূর্ণ অন্য এক তথ্য, যা চমকপ্রদও বটে। বিজ্ঞানীদের ধারণা বৃষ্টি নয়, সবুজায়নের জন্য দায়ী গাছের পাতার ফাঁক দিয়ে পর্যাপ্ত সূর্যের আলোর প্রবেশ।

ল্যান্সেস্টার বিশ্ববিদ্যালয়, সাউদহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় এবং সেভিল্লা বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত সাম্প্রতিক গবেষণায় উঠে এল এমনই তথ্য। মহাদেশের ওপরে স্যাটেলাইটের মাধ্যমে বিভিন্ন ছবি তুলে বহুদিন ধরে পরীক্ষা চালানো হয়েছে। উদ্ভিদের বৃদ্ধির সঙ্গে আবহাওয়ার পরিবর্তনের সম্পর্ককে বিশ্লেষণ করে জানা গেছে, উদ্ভিদের বৃদ্ধির সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ সূর্যালোকের উপস্থিতি।

বিজ্ঞানীরা জানান, সময়ের আগে যথেষ্ট বৃষ্টিপাত হলেও উদ্ভিদের বৃদ্ধির পেছনে বৃষ্টিপাতের বিশেষ কোনো ভূমিকা নেই। বিশ্বের ৩৮ শতাংশ কার্বন-সাইকেল আফ্রিকা থেকে আবর্তিত হয়। তাই পর্যাপ্ত সূর্যালোকে নানা প্রজাতির উদ্ভিদের বৃদ্ধি এই মহাদেশে ভীষণ জরুরি।

বিজ্ঞানীদের ধারণা, সূর্যালোকের বাইরে আরও দু-একটি কারণ আছে যা চারা গাছের বৃদ্ধির জন্য অত্যন্ত দরকারি। উচ্চতাপ কিছু কিছু গাছের সুপ্তাবস্থা কাটাতে বাধার সৃষ্টি করে। তাই সূর্যালোকের প্রাচুর্যতার পাশাপাশি আর কোন কারণে আফ্রিকার এই বনাঞ্চলে উদ্ভিদের বৃদ্ধি দ্রুত হয়, তা নিয়ে গবেষণা আগামীদিনেও চলবে, জানাচ্ছেন বিজ্ঞানীরা।

More From Author See More

Latest News See More