ছিল ‘কার্ল মার্ক্স’, হয়ে গেল ‘জেনারেল শেরম্যান’, ২০০০ বছরের বুড়ো এক গাছের গপ্পো

জেনারেল শেরম্যান— নামের মধ্যেই একটা ভারিক্কি ব্যাপার আছে। আমেরিকার ক্যালিফোর্নিয়ায় কাউকে জিজ্ঞেস করলেই তার ঠিকানা বলে দেবে আপনাকে। আপনিও ক্যামেরা হাতে চলে গেলেন সেখানে। ছবি টবি তুলে ফিরে এলেন বাড়ি। কী কথা হল জেনারেলের সঙ্গে? এখানে সবাই চুপ! স্বাভাবিক, চুপ থাকারই কথা। কারণ এই গল্পে যার কথা বলা হচ্ছে, সে জীব বটে; কিন্তু কোনো মানুষ নয়। একটি বিশাল গাছ। তবে যে সে গাছ নয়, এই মুহূর্তে পৃথিবীর সবথেকে বৃহৎ গাছ। আর বয়স? প্রায় দুই হাজার বছর!

আরও পড়ুন
মাটি খুঁড়ে উদ্ধার হাজার বছরের প্রাচীন শহর, ধ্বংসস্তূপে তখনও বেঁচে একটি গাছ!

লম্বায় প্রায় ২৭৫ ফুট, গাছের গুঁড়ির ঘনত্ব প্রায় সাড়ে ৫২ হাজার কিউবিক ফুট। এমনই বিশাল চেহারা তার। ক্যালিফোর্নিয়ার সেকুইয়া ন্যাশনাল পার্কে গেলেই দেখা মিলবে জেনারেল শেরম্যানের। আদতে এটি একটি সেকুইয়া প্রজাতির রেডউড বৃক্ষ। ওই জঙ্গলে গেলেই দেখা যাবে চারিদিকে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে লম্বা লম্বা গাছ। তাদেরই অভিভাবক হয়ে দাঁড়িয়ে আছে গাছটি। আর হবে নাই বা কেন, দুই হাজার বছর ধরে পৃথিবীর যাবতীয় পরিবর্তন, ইতিহাস সবই যে ‘এক পায়ে দাঁড়িয়ে’ দেখে চলেছে সে।

আরও পড়ুন
বিশ্বের প্রাচীনতম মেহগনি গাছের ফসিল উদ্ধার, বয়স প্রায় ৮ কোটি বছর!

কিন্তু গাছটির এমন মানুষের মতো নাম কেন? তার পেছনে রয়েছে আমেরিকার ছোট্ট একটি ইতিহাস। উইলিয়াম টেকামশেহ শেরম্যান নামের এক সেনা অফিসার আমেরিকান সিভিল ওয়ারে অংশ নিয়েছিলেন। ‘জেনারেল শেরম্যান’ নামেই অধিক পরিচিত ছিলেন তিনি। তাঁর অধীনেই নাইনথ ইন্ডিয়ানা ক্যাভারলিতে ছিলেন জেমস উলভারটন। প্রথমে সৈনিক থাকলেও, প্রকৃতির দিকে তাঁর ব্যাপক ঝোঁক ছিল। পরবর্তীতে সেই নিয়েই পড়াশোনা তাঁর। তিনি ১৮৭৯ সালে ক্যালিফোর্নিয়ার এই বিশাল বড়ো, পুরনো গাছটির নাম দেন শেরম্যানের নামে। জন্ম হয় ‘জেনারেল শেরম্যান’-এর; পুনর্জন্মও বলতে পারেন।

আরও পড়ুন
করোনা-আতঙ্ক সর্বত্র, মন সতেজ রাখতে গাছ জড়িয়ে ধরছেন আইসল্যান্ডের মানুষরা

তার কয়েক বছর পর ১৮৮৬ সালে ক্যালিফোর্নিয়ার ওই বিশেষ অঞ্চলটি কাওয়েয়া গোষ্ঠীর অধীনে চলে আসে। কয়েকবছর ওই জায়গায় থাকে তারা। ওইসময় এই গাছটি, অর্থাৎ ‘জেনারেল শেরম্যান’-এর নাম বদলে হয়ে যায় ‘কার্ল মার্ক্স’। ১৮৯২ সালে অবশ্য আবারও ফিরে আসেন ‘শেরম্যান’; অর্থাৎ তৃতীয় জন্ম। তারপর থেকে আজও সেই নামটিই চলছে।

আরও পড়ুন
প্রতি বছর লাগানো হবে ১০ লক্ষ গাছ, ঘোষণা মাদাগাস্কার সরকারের

এখানে একটা ছোট্ট তথ্য মনে রাখতে হবে। ‘জেনারেল শেরম্যান’ কিন্তু পৃথিবীর সবথেকে লম্বা গাছও নয়, সবথেকে পুরনো গাছও নয়। একমাত্র ঘনত্বের দিক দিয়ে এটি পৃথিবীর সবচেয়ে বৃহৎ গাছ। এর আগে আরও দুটি গাছ ছিল, তাদের বিলুপ্তি হবার পর সেই স্থানটি নেয় এই গাছটি। এখনও গাছটিকে রীতিমতো যত্নে রাখা হয়েছে। দুর্ঘটনাও ঘটেছে বেশ কয়েকবার। আপাতত, জেনারেলের চারিদিকে রেলিং দেওয়া। প্রতি বছর বহু পর্যটক ভিড় করেন এই জঙ্গলে। অনেকেই আসেন স্রেফ এই বিশাল গাছটিকে দেখার জন্য। বিরাট দৈত্যের মতো একা দাঁড়িয়ে আছে সেখানে। যেন সত্যিকারের জেনারেল!

More From Author See More

Latest News See More