জঙ্গলের আড়ালে পাথরের পিরামিড, সন্ধান মিলল পলিনেশিয়ায়

পৃথিবীতে কতই না আশ্চর্য জিনিস লুকিয়ে থাকে! যত দিন যায়, নতুন নতুন জিনিস আবিষ্কার হয়, যা হয়তো কয়েক হাজার বছর আগের পৃথিবীতে ছিল। সেরকমই এক পাথরের পিরামিডের হদিশ পাওয়া গেল, যা এখন সবুজ জঙ্গলে ঢাকা।

পলিনেশিয়ায়, পুলেমেলেই নামে এক বিশাল পাথরের পিরামিডের হদিশ পাওয়া গেছে। যা বারো মিটার লম্বা, চওড়ায় একটি ফুটবল মাঠের সমান। তবে এই পাথরটির ইতিহাস নিয়ে নানা জনের নানা মত। কারও মতে এটি আগ্নেয়গিরির ফলে তৈরি হয়েছে। কেউ মনে করেন, এটি রাজা লিলোমাইয়াভার কবর।

পুলেমেলেই-এর ঘন জঙ্গলে বিজ্ঞানীদের গবেষণা করতে বেশ অসুবিধেই হচ্ছে। প্রায় ২০-৩০ জনের একটি দল জায়গাটিকে পরিষ্কার করে পাথরের ঢিপিটি পর্যবেক্ষণ করছেন এখন।

গ্রামবাসীরা নিজেরাও বিভিন্ন আকৃতির এরকম বেশ কিছু ঢিপি আবিষ্কার করেছেন সেখানে। কেউ কেউ বিশ্বাস করেন, এই ঢিপিগুলো সামোয়াদের বিভিন্ন রীতির কারণে তৈরি করা হত। মূলত পায়রা ধরার জন্যই এই ঢিপি তৈরি করা হত বলে বিশ্বাস করেন অনেকেই। গ্রামবাসীরা অবশ্য আগে এরকম কোনো ঢিপি দেখেননি বলে জানিয়েছেন।

বিজ্ঞানীদের মতে, এই জায়গাগুলো অন্তত ২০০-৩০০ বছর ধরে বাতিল হয়ে পড়ে আছে। সেখানে বহু বছর মানুষের কোনো পা পড়েনি। ফলে এই ঢিপির তলায় আদৌ কিছু আছে কিনা, তা একমাত্র গবেষণার পরেই জানতে পারা যাবে।

More From Author See More

Latest News See More