পদার্থের নতুন দশা আবিষ্কার জার্মানির পরীক্ষাগারে, অবাক বিজ্ঞানীরা

মোটা দাগে পদার্থের তিনটি অবস্থার সঙ্গে সকলেই পরিচিত। কঠিন, তরল এবং গ্যাসীয়। এছাড়াও প্লাজমা এবং কলয়েড দশার কথাও জানা। এর মধ্যেও নানা বিশেষ দশা বিজ্ঞানীদের অবাক করেছে নানা সময়ে। ঠিক তেমনই এক দশার সন্ধান পাওয়া গেল সম্প্রতি। আপাতভাবে কলয়েডিয় দশা বলে মনে হলেও তার আণুবীক্ষণিক অবস্থা অনেকটাই আলাদা। বিশেষ করে, এই দশায় পদার্থ যেমন কাচের মতো স্বচ্ছ হয়ে ওঠে, তা সত্যিই অবাক করা। বিজ্ঞানীরা এই নতুন দশার নাম রেখেছেন ‘লিকুইড গ্লাস’।

জার্মানি এবং নেদারল্যান্ডের একদল বিজ্ঞানীর দীর্ঘ পর্যবেক্ষণের ফলে সন্ধান পাওয়া গিয়েছে এই দশার। মূল পরীক্ষার কাজ চলেছে জার্মানির কনস্ট্যাঞ্জ ইউনিভার্সিটিতে। কলয়েডিয় দশায় পদার্থের গোলকাকৃতি গঠন বিজ্ঞানীদের পরিচিত। তবে বিজ্ঞানীরা খুঁজতে চাইছিলেন, কোনো পৃথক গঠন তৈরি করা যায় কিনা। কনস্ট্যাঞ্জ ইউনিভার্সিটির রসায়নের অধ্যাপক আন্দ্রিজ জামবাক জানিয়েছেন, বর্তমান নানা দরণের নির্মাণ প্রযুক্তিতে কলয়েডিয় পদার্থ ব্যবহারের প্রচলন বাড়ছে। কিন্তু তার স্থিতিশীলতার অভাব খানিকটা প্রতিকূলতার সৃষ্টি করে। সেই সমস্যা সমাধানেরই চেষ্টা করেছিলেন বিজ্ঞানীরা। আর বলা বাহুল্য, শেষ পর্যন্ত সাফল্য পেয়েছেন।

কনফোকাল মাইক্রোস্কোপি প্রযুক্তির সাহায্যে এই নতুন দশার যাবতীয় বৈশিষ্ট্য খুঁটিয়ে দেখেছেন বিজ্ঞানীরা। দেখা গিয়েছে, এই বিশেষ দশায় অনুগুই পরস্পরের সঙ্গে যুক্ত অবস্থায় একধরণের উপগোলকাকার চেহারা নেয়। তবে সেই কাঠামোও সতত পরিবর্তনশীল। ফলে কোনোরকম কাঠিন্য দেখা যায় না এক্ষেত্রে। তবে বাস্তবিক ক্ষেত্রে এই আবিষ্কারকে ব্যবহার করতে এখনও বেশ কিছুটা সময় লেগে যাবে বলেই মত বিজ্ঞানীদের।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More