হংকংয়ে প্রাদুর্ভাব নতুন রোগের, ইঁদুর বাহিত হেপাটাইটিস ই-র সংক্রমণে চিন্তিত চিকিৎসকরা

একে রামে রক্ষে নেই, সুগ্রীব দোসর। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতেই হিমশিম খাচ্ছে সারা পৃথিবী। তার মধ্যেই নতুন ভাইরাস হানা দিল হংকং-এ। সম্প্রতি হংকং-এর বেশ কয়েকটি হাসপাতালে হেপাটাইটিস ই-তে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন বেশ কয়েকজন। চিকিৎসকদের ধারণা এই রোগের সংক্রমণ হয়েছে ইঁদুর থেকে। ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে চিকিৎসা মহলে।

ইঁদুর থেকে মানুষের শরীরে হেপাটাইটিস ই-এর যে সংক্রমণ ঘটে, তা প্রথম ধরা পড়েছিল ২০১৮ সালে হংকং-এই। ‘র্যা ট হেপাটিটিস ই’ নামের এই ভাইরাসের জন্য সমস্যা দেখা দেয় যকৃতে। তবে বিগত কয়েকবছরে এই রোগের প্রভাব সেভাবে দেখা না গেলেও, নতুন করে এর প্রাদুর্ভাব ভাবিয়ে তুলেছে চিকিৎসকদের। গত ৩০শে এপ্রিল ৬১ বছর বয়সী এক ব্যক্তি আক্রান্ত হন এই রোগে। তা ছাড়াও ২০১৮-র পরে অন্তত ১০টি এমন ঘটনা ধরা পড়ল হংকং-এ।

তবে ওই ব্যক্তির আক্রান্তের ঘটনা অবাক করছে চিকিৎসা মহলকে। কারণ ওই ব্যক্তির বাড়িতে ইঁদুরের কোনোরকম অস্তিত্বই পাওয়া যায়নি। তাছাড়া লকডাউনে বাড়ির বাইরেও বেরোননি তিনি। পাশাপাশি ওনার পরিবারেরও কেউ আক্রান্ত হননি এই অজানা রোগে। সুতরাং কীভাবে এই রোগের সংক্রমণ? কার্যত এই প্রশ্নের উত্তর খুঁজতে ধাঁধাঁর মধ্যেই চিকিৎসকরা।

ঘটনার পরিপ্রেক্ষিতে হংকং বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট ডঃ সিদ্ধার্থ শ্রীধর জানান, এখনও পর্যন্ত সবটাই অজানা। হতে পারে খাবারের মধ্যে দিয়ে অথবা অন্য কোনো প্রাণীর মধ্যে দিয়েও সংক্রমিত হয়েছে এই ভাইরাস। কিন্তু এখনো অবধি প্রমাণ মেলেনি কিছুরই। এই সংক্রমণ বড় আকার ধারণ করার আগেই, প্রয়োজন কোনো সমাধান খুঁজে বের করার। তাই নতুন এই জীবাণু নিয়েই প্রাণপণ গবেষণা জারি রেখেছেন হংকং-এর বিজ্ঞানীরা।

More From Author See More

Latest News See More