করোনার ভ্যাকসিন তৈরি করলেন অক্সফোর্ডের গবেষকরা, ট্রায়াল শুরু ইংল্যান্ডে

করোনা নিয়ে চারিদিকে দুশ্চিন্তার অন্ত নেই। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মৃত্যুর সংখ্যাও ভয়াবহ। মহামারী আরও জাঁকিয়ে বসছে। তার মধ্যেই আশার খবর শোনা গেল ইংল্যান্ডে। সেখানে করোনা ভাইরাসের প্রতিষেধক হিসেবে ভ্যাকসিন বের করা হয়েছে। প্রশাসন সূত্রে খবর, আজ বৃহস্পতিবার থেকেই ভ্যাকসিনের ট্রায়াল রান শুরু হবে। সাফল্য এলে, বাজারে আসবে করোনার প্রথম ভ্যাকসিন।

স্বনামধন্য অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা সম্প্রতি এই ভ্যাকসিনটি তৈরি করেছেন। নাম ‘chAdOx1’। গবেষকদের তরফে দাবি করা হচ্ছে, এটাই আপাতত বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন। কিন্তু এরকম তো আরও অনেক দেশই দাবি করেছে। ইংল্যান্ডে আলাদা কী? ঘটনা হল, এটি একটি রিকম্বিন্যান্ট ভাইরাল ভেক্টর ভ্যাকসিন। আরও ভালোভাবে বলতে গেলে, অ্যাডিনোভাইরাস ভ্যাকসিন ভেক্টর। এই ধরনের ভ্যাকসিন ব্যবহার করাও নিরাপদ, সঙ্গে অনেক রোগই নির্মূল করা যায়। তারই একটি নতুন প্রকার তৈরি করেছেন অক্সফোর্ডের গবেষকরা। এমনকি, ভারতের চিকিৎসা গবেষণার মূল কেন্দ্র আইসিএমআর এই প্রয়াসের প্রতি আস্থা রাখছে। সব দিক থেকেই ইংল্যান্ডের এই গবেষণা আশা জাগাচ্ছে।

আপাতত অক্সফোর্ডের এই কাজে হাত বাড়িয়েছে ইউকে প্রশাসনও। সরকারি উদ্যোগেই শুরু হচ্ছে হিউম্যান ট্রায়াল। ১৮ থেকে ৫৫ বছর বয়সী প্রায় ৫০০ জনের ওপর পরীক্ষা করা হবে। তারপর রিপোর্ট দেখে যাবতীয় সিদ্ধান্ত নেওয়া হবে। এই কাজের জন্য আলাদা বাজেটও ঘোষণা করেছে ইউকে স্বাস্থ্যমন্ত্রক। সব মিলিয়ে, গোটা দেশের নজরে আজ ইংল্যান্ড। যদি সফল হয়, তাহলে এর থেকে ভালো খবর তো কিছু হতে পারে না!

More From Author See More

Latest News See More