ইরফান-সুশান্ত-ঋষিকে শ্রদ্ধার্ঘ অস্কার কমিটির, স্মরণে ভানু আথাইয়াও

বিগত এক বছর ধরে শিল্পের জগতে শূন্যতা কম জমেনি। মহামারী প্রাণ কেড়ে নিয়েছে বহু প্রতিভাবান ব্যক্তিত্বের। করোনার পাশাপাশি অন্যান্য রোগে মৃত্যুর সংখ্যাও নেহাৎ কম নয়। অস্কারের মঞ্চ থেকে সিনেমা জগতের সেইসব কিংবদন্তিদেরই সম্মান জানানো হল প্রথমে। রবিবার ব্রডকাস্ট অনুষ্ঠানের শুরুতে অস্কার নমিনি অ্যাঞ্জেলা ব্যাসেট প্রথমেই শ্রদ্ধা জানালেন প্রয়াত শিল্পীদের। আর সেই তালিকায় দেশবিদেশের বহু শিল্পীর পাশাপাশি উঠে এল ইরফান খান এবং ভানু আথাইয়ার নামও।

এবছর অস্কার পুরস্কারের তালিকায় কোনো ভারতীয় সিনেমা বা টিভি সিরিজ জায়গা পায়নি। কিন্তু অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠান ভারতীয় শূন্য হয়ে থাকেনি। অনুষ্ঠানের শুরুতেই সম্মান জ্ঞাপন অংশে উঠে আসে ইরফান খানের নাম। মাত্র ৫৩ বছর বয়সের মধ্যেই ইরফান অসংখ্য দর্শকের মন জয় করে নিয়েছিলেন। ভারত তো বটেই, পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ অভিনেতাদের তালিকায় জায়গা করে নিয়েছিলেন তিনি। দ্য নেমসেক, স্লামডগ মিলিয়নিয়ার, লাইফ অফ পাই, ইনফার্নো-র মতো আন্তর্জাতিক সিনেমার সঙ্গেও জড়িয়ে ছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত ম্যালিগন্যান্ট টিউমারের সঙ্গে দীর্ঘ যুদ্ধে পরাজিত হলেন ইরফান। গতবছর ২৯ এপ্রিল মস্তিষ্কের টিউমারে মৃত্যু হয় তাঁর।

ইরফান খানের পাশাপাশি সম্মান জানানো হল ভারতের প্রথম অস্কারজয়ী শিল্পী ভানু আথাইয়াকেও। শুধুই অভিনয়ে নয়, কস্টিউম ডিজাইনেও যে ভারতীয়রা পিছিয়ে থাকেন না তার সবচেয়ে বড়ো দৃষ্টান্ত ভানু আথাইয়া। ১৯৮২ সালে স্যার রিচার্ড অ্যাডেনবরার ‘গান্ধী’ সিনেমার জন্য অস্কার পুরস্কার পেয়েছিলেন তিনি। গত অক্টোবরে বার্ধক্যজনিত অসুস্থতায় মুম্বাইয়ের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আন্তর্জাতিক স্তরের কিংবদন্তি শিল্পী স্যাডউইক বোসম্যান, সন কনোরি, ডিয়ানা রিগদের সঙ্গেই উচ্চারিত হল ইরফান খান এবং ভানু আথাইয়ার নাম। পাশাপাশি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ট্যুইটার হ্যান্ডেল থেকে সম্মান জানানো হল আরও দুই ভারতীয় শিল্পীকে। তার মধ্যে একজন ঋষি কাপুর। গতবছর ৩০ এপ্রিল ক্যানসারে প্রাণ হারিয়েছেন বলিউডের এই কিংবদন্তি। আর অন্যজন অবশ্যই সুশান্ত সিং রাজপুত। গতবছর যাঁর আত্মহত্যার ঘটনা সারা পৃথিবী জুড়ে চাঞ্চল্য ফেলে দিয়েছিল। অভিনয় জীবনের শুরুতেই ব্যাপক সম্ভাবনা নিয়ে হাজির হয়েছিলেন সুশান্ত। কিন্তু সেই সমস্ত সম্ভাবনাই ব্যর্থ হল একটি মৃত্যুতে।

পৃথিবীর চলচ্চিত্র জগতের শ্রেষ্ঠ পুরস্কার হিসাবে আজও স্বীকৃত অস্কার পুরস্কার। আর সেই পুরস্কারের আসর থেকেই একসঙ্গে সম্মান জানানো হল চারজন ভারতীয় শিল্পীকে। সিনেমার জগতে ভারতীয়রা যে আজও পিছিয়ে নেই, সেকথাই প্রমাণ হল আরেকবার।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More