কাটা পড়বে প্রায় তিন হাজার গাছ, প্রতিবাদে দীর্ঘ মানব শৃঙ্খল গড়ল মুম্বাই

পরিবেশ রক্ষার স্বার্থে আবারও এগিয়ে এল ভারতের স্বপ্ননগরীর মানুষ। সম্প্রতি মুম্বাই মেট্রো রেল কর্পোরেশন 'আরে কলোনি'-তে একটি মেট্রোর থ্রি-কার শেড তৈরি করার অনুমোদন পেয়েছে। এর ফলে প্রায় দু হাজার সাতশো দুই সংখ্যক গাছ কাটা পড়বে।

বি এম সি-র দেওয়া এই অনুমোদনের বিপক্ষে সমালোচনার ঝড় বইছে গোটা দেশ জুড়ে। দেশের বহু মানুষ এমনকি সেলেব্রিটিরাও ট্যুইট করে এর প্রতিবাদ জানিয়েছেন। মানবশৃঙ্খল গঠন করে গাছ কাটার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন কয়েক হাজার মানুষ। এই প্রোজেক্টের বিরুদ্ধে বি এম সি-র কাছে প্রায় বিরাশি হাজার নালিশ জমা পড়েছে। কিন্তু কর্তৃপক্ষের রায় বদলানোর জন্য এই সংখ্যা খুবই কম বলে মনে করছেন মানুষজন।

মুম্বইয়ের প্রচুর মানুষ এবং সেলিব্রিটিরা বৃষ্টির মধ্যেও ছাতা নিয়ে এই সিদ্ধান্তকে আটকানোর জন্য রাস্তায় দাঁড়িয়েছেন। সম্ভবত এত বড় মানবশৃঙ্খল পরিবেশ রক্ষার জন্য এর আগে হয়নি। ইতিমধ্যেই ইন্টারনেটে ভাইরাল হয়েছে এই দীর্ঘ মানবশৃঙ্খল।

মানুষের মধ্যে এই শুভবুদ্ধির আগমন সত্যিই প্রশংসনীয়। তারা বুঝতে পারছে, কোন সমূহ বিপদ এই পৃথিবীতে এগিয়ে আসতে চলেছে। তাই পরিবেশ রক্ষার্থে অবিলম্বে গাছ কাটা বন্ধ করতে হবে।

More From Author See More

Latest News See More