দিনের পর দিন উধাও চাঁদ, অবশেষে মিলল ৯০০ বছরের রহস্যের সমাধান

চাঁদের প্রতি আমাদের সবারই একটা আলাদা টান থাকে। মহাকাশচারী ও বিজ্ঞানীরা সেখানে আস্তানা গড়তে চান, আর কবি-লেখকরা তার রহস্য সন্ধানে ব্যস্ত। হঠাৎ এই চাঁদই যদি আকাশ থেকে হারিয়ে যায়? অমাবস্যার কথা নয়, দিনের পর দিন তার জায়গাটি শূন্য থাকলে কী করবেন আপনি? আজ থেকে প্রায় ৯০০ বছর আগে ঠিক এমনটাই ঘটেছিল। মাসের পর মাস আকাশে দেখা যায়নি চাঁদ!

সালটা আনুমানিক ১১১০ খ্রিস্টাব্দ। প্রতিদিনের মতোই চলে যাচ্ছিল জীবন। হঠাৎই ঘটে গেল আশ্চর্য ঘটনা। চন্দ্র-সূর্য-গ্রহ-তারা নিয়ে আমাদের জগত। সেখান থেকেই হারিয়ে গেল ‘চন্দ্র’! অমাবস্যা হলে থাকবে না চাঁদ সেটা তো জানা কথা; কিন্তু এখানে যে দিনের পর দিন পেরিয়ে যাচ্ছে। কী হল ব্যাপারটা? দীর্ঘদিন ধরে এটাই ছিল মূল প্রশ্ন।

অবশেষে এই অদ্ভুত জিনিসের উত্তর খুঁজে পেলেন সুইৎজারল্যান্ডের জেনেভা ইউনিভার্সিটির বিজ্ঞানীরা। এই বিষয়টি নিয়েই দীর্ঘদিন গবেষণা করছিলেন তাঁরা। ‘Climatic and societal impacts of a “forgotten” cluster of volcanic eruptions in 1108-1110 CE’ শিরোনামে প্রকাশিত হয়েছে তাঁদের কাজ। সেখানে বলা হয়েছে, ওই সময় ভৌগলিক পরিস্থিতি স্বাভাবিক ছিল না। মূলত একটি বিশাল অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। বিভিন্ন তথ্য, গবেষণা এই ব্যাপারটাকেই জোরালো করেছে। বিজ্ঞানীরা বলছেন, ওই সময় বাতাসে সালফারের পরিমাণ অনেক বেড়ে গিয়েছিল। শুধু তাই নয়, সেই সঙ্গে ছাইয়ের পরিমাণও বেশ বেড়ে গিয়েছিল, আর এই দুটোই সম্ভব যখন কোনো বড়ো অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। তার ওপর ছিল ঘন কুয়াশা। সব মিলিয়ে চারিদিকে কালো চাদরের মতো আস্তরণ তৈরি করেছিল। তারই ফল চাঁদের উধাও হয়ে যাওয়া।

More From Author See More