ফুটবলের রাজপুত্রকে বিরল শ্রদ্ধা, আর্জেন্টিনার সর্বোচ্চ নোটে থাকছে মারাদোনার ছবি

তিনি যে আর নেই, এখনও যেন অবিশ্বাস্য। একটা যুগের পরিসমাপ্তি এতই আকস্মিক। বয়স হয়েছিল মাত্র ৬০ বছর। আর সেখানেই থেমে গেলেন দিয়েগো মারাদোনা। ফুটবল দুনিয়াকে হাজার হাজার ম্যাজিকাল মুহূর্ত উপহার দিয়ে গেছেন তিনি। আর আর্জেন্টিনাকে এনে দিয়েছিলেন ফুটবলের সব থেকে মর্যাদাপূর্ণ ট্রফি বিশ্বকাপ। কিংবদন্তি ফুটবলারকে এবার শ্রদ্ধা জানিয়ে নতুন নোট ছাপানোর প্রস্তাব দিল আর্জেন্টাইন সরকার। 

গত সোমবার সিনেটার নরমা দুরঙ্গো আর্জেন্টাইন কংগ্রসে উপস্থাপন করেন সংশ্লিষ্ট বিলটি। সেখানেই জানানো হয়, আর্জেন্টিনার সর্বোচ্চ মূল্যবান ১০০০ পেসোর নোটে (অর্থমূল্য ৯ ডলার) উপস্থিত থাকবে কিংবদন্তি তারকার মুখের আদল। 

১৯৮৬ সালের বিশ্বকাপে আর্জেন্টিনার নেতৃত্ব দিয়েছিলেন মারাদোনা। সেই বিশ্বকাপেই ২২ জুনে ইংল্যান্ডের বিরুদ্ধে ঐতিহাসিক ম্যাচে দুটি গোল করেছিলেন মারাদোনা। প্রথমটি ‘হ্যান্ড অফ গড’ এবং দ্বিতীয়টি ‘এই শতকের সেরা গোল’ হিসাবেই খ্যাত। নোটের একদিকে মারাদোনার ছবি অন্যদিকে ঐতিহাসিক সেই ‘গোল অফ দ্য সেঞ্চুরি’-র ছবি থাকবে বলেই জানান নরমা।

নোটের পাশাপাশি মারাদোনার স্মৃতিতে একটি ডাকটিকিট প্রকাশের কথাও জানিয়েছেন তিনি। ২০২১ সালের শুরুতেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে কংগ্রেসে এমনটাই জানিয়েছেন কংগ্রেসের মুখপাত্র দুরনাগো। মারাদোনার স্মরণে বিশ্বের বিভিন্ন প্রান্তেই তৈরি করা হচ্ছে মিউজিয়াম। কোথাও নতুন করে স্টেডিয়ামের নামকরণ করা হচ্ছে তাঁর নামে। তবে সবথেকে বড় সম্মান হয়তো জানাবে আর্জেন্টাইন প্রশাসনই। নোটে মারাদোনার স্মৃতিচিহ্ন যুগের পর যুগ ধরেই পরবর্তী প্রজন্মের কাছে অমর করে রাখবে কিংবদন্তিকে।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More