দুটির জায়গায় তিনটি কিডনি, ৩৮ বছর বয়সে ধরা পড়ল বিরল অঙ্গ সংস্থান

ব্রাজিলের এক ৩৮ বছরের ব্যক্তি হাসপাতালে গিয়েছিলেন তাঁর পিঠের ব্যথার জন্য। সারাদিন অফিসে বসে কাজ করার ফলে আজকাল অনেক মানুষেরই এমন রোগ দেখা দিচ্ছে। ডাক্তার সব দেখে সিটি স্ক্যান করার পরামর্শ দিলেন। এবং সেই পরীক্ষায় দেখা গেল তাঁর মেরুদণ্ডের একটি হাড় সরে গিয়েছে। কিন্তু এখানেই শেষ নয়। সিটি স্ক্যানের রিপোর্টে ডাক্তার আরও যা দেখলেন, তাতে তিনি রীতিমতো বিস্মিত।

ব্রাজিলের ওই ভদ্রলোকের সিটি স্ক্যান থেকে দেখা গেল তাঁর শরীরে তিনটি কিডনি। সাধারণত সব মানুষের শরীরে দুটি করে কিডনি থাকে। একটি ডানদিকে এবং একটি বাঁদিকে। তবে এই ব্যক্তির বাঁ দিকের কিডনি ঠিকমতো থাকলেও ডানদিকে দুটি কিডনি। একটি তার নিজের স্থানে। এবং অন্যটি পেলভিস অঞ্চলে ফিউজড অবস্থায় দেখা যায়। শরীরে এমন অতিরিক্ত অঙ্গ থেকে থাকলে তা ভ্রূণাবস্থা থেকেই থাকে। অথচ এক্ষেত্রে সেই অস্তিত্ব ধরা পড়ল ৩৮ বছর বয়সে।

চিকিৎসকদের মতে, তাঁর শরীরে অতিরিক্ত একটি কিডনির অস্তিত্ব অস্বাভাবিক হলেও, তার ফলে শরীরে কোনো উপসর্গ দেখা যায় না। ফলে অনেক ক্ষেত্রেই এমন ঘটনা অজানা থেকে যায়। এখনও অবধি চিকিৎসা শাস্ত্রে এমন ঘটনার উল্লেখ ১০০টিরও কম। এক্ষেত্রেও রোগীকে মেরুদণ্ডের চিকিৎসার জন্যই ওষুধ দিয়ে মুক্তি দিয়েছেন চিকিৎসক। তাঁর অতিরিক্ত কিডনির জন্য কোনো চিকিৎসার প্রয়োজন আছে বলে মনে করেননি। তবে মানুষের শরীরে এমন বিরল ঘটনা চিকিৎসকদের মধ্যে আলোচনার বিষয়বস্তু হয়ে দাঁড়িয়েছে।

More From Author See More

Latest News See More