কাটা পড়েছিল দুটো হাতই, জোড়া লাগিয়ে চমক এসএসকেএমের চিকিৎসকদের

কারখানায় কাজ করছিলেন একমনে। হঠাৎ করেই মেশিনে কেটে গেল দুটো হাত। সহকর্মীরা দেখেন, পড়ে আছে কবজি থেকে কাটা পড়া হাতের বাকি অংশ। সেই কাটা হাতই আবার নতুন করে জোড়া লাগিয়ে দিলেন ডাক্তাররা। মঙ্গলবার এমনই ঘটনা ঘটল এসএসকেএম হাসপাতালে। হাত ফিরে পেয়ে নতুন জীবন পেলেন শঙ্কর পাল।

বেলঘরিয়ার বাসিন্দা বছর ঊনচল্লিশের শঙ্করবাবু কাজ করতেন সরস্বতী প্রেসে। সেখানেই ছাপাখানার যন্ত্রে কাগজ ঢোকানোর সময় দুর্ঘটনা ঘটে। মুহূর্তের অসাবধানে কাগজ কাটার ধারালো ছুরিতে কাটা পড়ে দুটো হাতই। আর হাত না থাকলে তো কাজও করতে পারবেন না, এই চিন্তায় ছিলেন শঙ্করবাবু। কালবিলম্ব না করে তাঁকে, এবং তাঁর কাটা হাত দুটোকে প্লাস্টিকবন্দী করে নিয়ে আসা হয় কামারহাটি ইএসআই হাসপাতালে, পরে এসএসকেএমে।

তবে দুটো হাত একসঙ্গে জোড়া দেওয়ার ঘটনা এর আগে এই রাজ্যে সম্ভবত হয়নি। একই সঙ্গে অনেক গুরুত্বপূর্ণ ধমনি, শিরা, নার্ভ থাকার জন্য এই অস্ত্রোপচার যে অত্যন্ত জটিল, সেটাও স্বীকার করে নিয়েছেন ডাক্তাররা। তবে শেষমেশ তাঁদের চেষ্টা সফল হয়েছে। শঙ্করবাবুও নতুন করে ফিরে পেলেন দুটি হাত। তবে যেভাবে কাটা হাত দুটোকে যাবতীয় সাবধানতা মেনে নিয়ে আসা হয়, তার প্রশংসাই করছেন তাঁরা। নাহলে হয়ত এই ‘মিরাকল’ ঘটত কিনা, সন্দেহ।

More From Author See More