মেয়াদ বাড়ল লকডাউনের, চলবে ৩ মে পর্যন্ত, ঘোষণা প্রধানমন্ত্রীর

করোনা বিপর্যয়ের জন্য দেশে এতদিন লকডাউন জারি ছিল। এবার সেই মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল ভারতের কেন্দ্র সরকারের পক্ষ থেকে। সোমবার এমনই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩ মে পর্যন্ত গোটা ভারতে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল। দেশে ক্রমবর্ধমান করোনা আক্রান্তের জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত শনিবার সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠক করেন প্রধানমন্ত্রী। তখনই এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগেই রাজ্য সরকারগুলোর তরফ থেকে লকডাউনের মেয়াদ বাড়ানোর ব্যাপারে সায় দেওয়া হয়েছিল। এবার সেই পথেই হাঁটল কেন্দ্র। সেইসঙ্গে নিয়মকানুনও কিছুটা পরিবর্তিত হচ্ছে। আপাতত প্রাথমিকভাবে জানা যাচ্ছে, গোটা দেশকে লাল, হলুদ, সবুজ— এও তিনটি জোনে ভাগ করা হবে। সংক্রমণের প্রভাব, আক্রান্তের সংখ্যা, মৃতের সংখ্যা এই সবকিছুর নিরিখে এই তিনভাগে ভাগ করা হচ্ছে। যে সমস্ত এলাকাকে হটস্পট বলে চিহ্নিত করা হচ্ছে বা হয়েছে, সেগুলো লাল জোনের মধ্যে থাকবে। তারপর ক্রমানুসারে বাকি অঞ্চলগুলোও অন্যান্য জোনে ঢুকবে। আপাতত এইভাবেই ৩ মে পর্যন্ত লকডাউন চলবে। তবে নজরদারি, বা সামাজিক দূরত্ব সমস্ত জায়গায় জারি থাকবে। যেমন এই ২১টা দিন কাটিয়েছে সবাই, সেরকমই থাকবে।

এছাড়াও, যে সব জায়গায় হটস্পট ঘোষণা করা হয়েছে, সেখানে যদি ঠিকঠাক নিয়ম মানা হয়, তাহলে ২০ এপ্রিলের পর কিছু নিয়ম শিথিল করা হতে পারে। এটা সম্পূর্ণ প্রশাসনিক সিদ্ধান্ত। কিন্তু লকডাউন কঠোরভাবে মানতে হবে সব জায়গায়। আর যাতে বিপজ্জনক আকার না নেয়, সেই চেষ্টাই সব জায়গায় করতে হবে। লকডাউন মানা হচ্ছে কিনা, তা দেখা হবে। আগামীকাল কেন্দ্রের তরফ থেকে যাবতীয় গাইডলাইন প্রকাশ করা হবে।

ইতিমধ্যেই পাঞ্জাব আর ওড়িশা লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েই নিয়েছিল। পশ্চিমবঙ্গও শনিবার থেকে লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। উল্লেখ্য, ১০ জুন পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরেই সাংবাদিক সম্মেলন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তখনই লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করেন তিনি। আগে টুইটারে একই কথা বলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা দশ হাজার ছুঁয়েছে। মৃতের সংখ্যাও বাড়ছে একই সঙ্গে। এমন পরিস্থিতিতে লকডাউন বাড়ানোর পথেই হাঁটলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমস্ত রাজ্যকে নিয়ে একসঙ্গে এই পরিস্থিতি মোকাবিলার ডাক দিলেন তিনি। ৩ মে-এর পর পরিস্থিতি দেখে বাকি বিবেচনা করা হবে।

More From Author See More

Latest News See More