ভারতেই রয়েছে ‘বাংলাদেশ’, কাশ্মীরের একটি গ্রামের নাম পড়শি দেশের নামে

সুউচ্চ হিমালয়ের কোল আলো করে আছে 'ভূস্বর্গ' কাশ্মীর। প্রাকৃতিক সৌন্দর্য তুলনাহীন। আর কাশ্মীরের মধ্যেই লুকিয়ে রয়েছে একটা ছোট্ট গ্রাম, যার নাম 'বাংলাদেশ'। অবাক হলেও এ-ঘটনা সত্যি। গ্রামের চারিদিক জল দিয়ে ঘেরা।

কাশ্মীরের বান্ডিপুরা জেলার আলুসা তহশিলে এই গ্রামের অবস্থান। বিখ্যাত উলার হ্রদের তীরে গ্রামটি অবস্থিত। বান্ডিপুরা-সোপুরের মাঝ দিয়ে পাঁচ কিমি হাঁটলেই উলার। আর সেখানেই এই মোহময় গ্রাম, 'বাংলাদেশ'।

জানা যায় যে, ১৯৭১ সালে জুরিমন নামে একটি গ্রামের পাঁচ-ছটি ঘরে আগুন লাগে। নিরীহ গৃহহীন মানুষগুলো পার্শ্ববর্তী এক ফাঁকা এলাকায় সবাই মিলে ঘর গড়ে তোলে। সেই বছরই নয় মাস মুক্তিযুদ্ধ চলে। যুদ্ধ শেষে ষোলোই ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে।

এই দুঃসময় থেকে ঘুরে দাঁড়ানোর জন্য গৃহহীন মানুষগুলো তাদের নতুন গ্রামের নাম দেয় 'বাংলাদেশ'। পাঁচ-ছটি ঘর নিয়ে সেই গ্রামের মানুষদের পথ চলা শুরু। আজ সেখানে পঞ্চাশটি ঘর। বান্ডিপুরার ডি সি অফিস ২০১০ সালে এই 'বাংলাদেশ' নামক গ্রামটিকে আলাদা গ্রামের মর্যাদা দেয়। এই গ্রামের বাসিন্দাদের মূল জীবিকা মাছ ধরা। তাছাড়া জল বাদাম সংগ্রহ করা তাদের অন্যতম প্রধান কাজ। সবমিলিয়ে প্রকৃতির কোলে ভারতেই একটুকরো বাংলাদেশের ছবি পাওয়া যায় এই কাশ্মীরে।

More From Author See More

Latest News See More