চলতি বছরে সর্বোচ্চ আয় কোন ফুটবলারদের? দেখে নিন তালিকা

/১১

খেলাধুলো তো শুধুই বিনোদনের মাধ্যম নয়, সেইসঙ্গে এক বিরাট অঙ্কের ব্যবসায়িক লেনদেনেরও জায়গা। বিশেষ করে গত কয়েক মাসে পরপর দুই ফুটবল তারকা লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর দল পরিবর্তনের সময় এই কথাটাই উঠে এসেছে বারবার। এর মধ্যেই ফোর্বস পত্রিকা প্রকাশ করল বিশ্বের প্রথম সারির ফুটবলারদের ২০২১ সালের রোজগারের তালিকা। এক নজরে দেখে নেওয়া যাক তাঁরা কে কোথায় দাঁড়িয়ে রয়েছেন।

/১১

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ১২৫ মিলিয়ন ডলার – ২০২১ সালের হিসাবে সবচেয়ে বেশি রোজগার করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইতালির জুভেনতাস ক্লাব থেকে বিদায় নিয়ে তিনি সম্প্রতি ফিরে এসেছেন তাঁর পুরনো ক্লাব ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেডে। নতুন শর্ত অনুযায়ী তাঁর বার্ষিক বেতনের পরিমাণটাই ৭০ মিলিয়ন ডলার। তবে ইতিমধ্যে বিভিন্ন বিজ্ঞাপন এবং আর্থিক পুরস্কার মিলিয়ে চলতি বছরের রোজগার দাঁড়িয়েছে ১২৫ মিলিয়ন ডলার। পৃথিবীর আর কোনো ফুটবলারই সেখানে প্রতিযোগিতায় নেই।

/১১

লিওনেল মেসি, ১১০ মিলিয়ন ডলার – রোনাল্ডোর কিছু আগেই দল বদলেছেন লিওনেল মেসি। দীর্ঘদিন ধরে মেসি এবং বার্সেলোনা প্রায় সমার্থক হয়ে উঠেছিল। তবে বর্তমানে তিনি প্যারিস সেন্ট-জার্মেইন ক্লাবের হয়ে খেলছেন। আর এই নতুন ক্লাবে তাঁর বার্ষিক বেতন ৭৫ মিলিয়ন ডলার। হ্যাঁ, রোনাল্ডোকেও ছাপিয়ে যায় তাঁর বেতন। যদিও সার্বিক রোজগারের দিক থেকে তিনি রোনাল্ডোর থেকে কিছুটা পিছিয়েই আছেন।

/১১

নেইমার জুনিয়র, ৯৫ মিলিয়ন ডলার – বহু বিতর্ক এবং কটূক্তির মধ্যেই বর্তমানে মেসি এবং নেইমার একই দলের খেলোয়াড়। এবং দুজনেই দলের সবচেয়ে বেশি বেতনপ্রাপ্ত খেলোয়াড়। পিএসজি ক্লাবের পক্ষ থেকে দুজনেরই বার্ষিক বেতন ৭৫ মিলিয়ন ডলার। তবে সার্বিক হিসাবে তাঁর এবছরের রোজগার ৯৫ মিলিয়ন ডলারেই আটকে গিয়েছে। যদিও সম্প্রতি পুমার সঙ্গে বেশ কিছু নতুন বিজ্ঞাপনের কাজ শুরু করতে চলেছেন নেইমার। সেইসমস্ত স্পোর্টস সু বাজারে এলে নেইমারের রোজগারও আরও খানিকটা বাড়তে পারে।

/১১

কিলিয়ান এমবাপে, ৪৩ মিলিয়ন ডলার – মেসি পিএসজিতে যোগ দেওয়ার পরেই এমবাপের দল ছাড়ার কথাও উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত পিএসজি কর্তৃপক্ষ দুজনকেই এক দলে থাকতে রাজি করিয়েছেন। আর রোজগারের দিক থেকে এবারের তালিকায় যেন পিএসজি-র খেলোয়াড়দেরই জয়জয়কার। ২২ বছর বয়সেই এমবাপের গোল সংখ্যা সেই সময়ের মেসি বা রোনাল্ডোর রেকর্ডকে হার মানায়। তবে অভিজ্ঞতা কম হওয়ার কারণেই বর্তমানে দলের মধ্যে তাঁর বেতন ২৮ মিলিয়ন ডলার। যদিও সব মিলিয়ে এবছর প্রায় ৪৩ মিলিয়ন ডলার রোজগার করেছেন এমবাপে।

/১১

মহম্মদ সালাহ, ৪১ মিলিয়ন ডলার – বিগত কয়েকটি চ্যাম্পিয়নস লিগে লিভারপুরল ক্লাবের সবচেয়ে উজ্জ্বল মুখ ছিলেন সালাহ। এর মধ্যে একাধিকবার দল ছাড়ার কথা উঠলেও শেষ পর্যন্ত লিভারপুলের সঙ্গেই জড়িয়ে থেকেছেন এই ইজিপ্সিয় তারকা ফুটবলার। বর্তমানে ক্লাবের পক্ষ থেকে তাঁর বার্ষিক বেতন ২৫ মিলিয়ন ডলার। আর সার্বিকভাবে তাঁর এবছরের রোজগার ৪১ মিলিয়ন ডলার।

/১১

রবার্ট লেওয়ানদোভস্কি, ৩৫ মিলয়ন ডলার – বায়ার্ন মিউনিখের এই খেলোয়াড়ের বর্তমান বার্ষিক বেতন ২৭ মিলিয়ন ডলার। আর সব মিলিয়ে এবছর তাঁর রোজগার ৩৫ মিলিয়ন ডলার।

/১১

আন্দ্রে ইনিয়েস্তা, ৩৫ মিলিয়ন ডলার – ২২ বছর বার্সেলোনার হয়ে খেলার পর ২০১৮ সালেই ভিসেল কোবেতে যোগ দেন ইনিয়েস্তা। বর্তমানে তাঁর বেতন ৩১ মিলিয়ন ডলার। অন্যান্য রোজগার মিলিয়ে এবছর ৩৫ মিলিয়ন ডলার ঘরে তুলেছেন তিনি।

/১১

পল পোগবা, ৩৪ মিলিয়ন ডলার – বেশ কিছুদিন জটিলতার পর বর্তমানে ম্যানচেস্টার ইউনাইটেডে পাকাপাকিভাবেই জায়গা করে নিয়েছেন পোগবা। সেইসঙ্গে বেতনও বেড়েছে বেশ কিছুটা। বর্তমানে তাঁর বেতন ২৭ মিলিয়ন ডলার। ২০২১ সালের মোট আয় ৩৪ মিলিয়ন ডলার।

১০/১১

গ্যারেথ বেল, ৩২ মিলিয়ন ডলার – রিয়েল মাদ্রিদের এই খেলোয়াড়ের বর্তমান বেতন ২৬ মিলিয়ন ডলার। আর এবছরের মোট আয় ৩২ মিলিয়ন ডলার।

১১/১১

ইডেন হ্যাজার্ডস, ২৯ মিলিয়ন ডলার – রিয়েল মাদ্রিদের আরেক তারকা খেলোয়াড় হ্যাজার্ডসের বেতনও ২৬ মিলিয়ন ডলার। তবে সব মিলিয়ে মাত্র ২৯ মিলিয়ন ডলার ঘরে তুলেছেন তিনি।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More