এভারেস্টে গজাচ্ছে ঘাস, বরফের দুনিয়ার ‘সবুজায়নে’ চিন্তিত পরিবেশবিদরা

নতুন করে ঘাস গজাচ্ছে। ধীরে ধীরে সবুজ হচ্ছে জায়গা। আপাত দৃষ্টিতে ভালো খবর মনে হলেও, এর মধ্যেই বিপদ দেখছেন বিজ্ঞানীরা। কারণ, জায়গাটার নাম হিমালয়, এভারেস্ট। বরফে মোড়া জায়গায় আজ বেড়ে যাচ্ছে সবুজ। বিশ্ব উষ্ণায়নের থাবা যে আরও জাঁকিয়ে বসছে, এই ঘটনা তারই প্রমাণ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

১৯৯৩ থেকে ২০১৮-১৯ এই পুরো সময়টা জুড়ে স্যাটেলাইটের সাহায্যে পর্যবেক্ষণ চালিয়েছেন নাসার বিজ্ঞানীরা। তাঁদের সঙ্গ দিয়েছিলেন অন্যান্য বিশেষজ্ঞরাও। আর সেই রিপোর্টেই উঠে এসেছে এমন তথ্য। যত উষ্ণায়ন বাড়ছে, ততই হিমবাহ ও পর্বতের বরফ গলার পরিমাণ বাড়ছে। আর সেই কবলেই পড়েছে এভারেস্ট-সহ হিমালয়ের বেশ কিছু জায়গা। বরফ গলে মাটি উন্মুক্ত হয়ে গেলে সেখানে গজাচ্ছে ঘাস, শ্রাব জাতীয় উদ্ভিদ। সবুজ হচ্ছে বটে, কিন্তু হিমালয়ের এমন জায়গায় এই সবুজকেই বিপদের সংকেত হিসেবে দেখছেন বিজ্ঞানীরা।

যত দিন যাচ্ছে, ততই পরিবেশ দূষণ বেড়ে যাচ্ছে। তার প্রভাব সম্পর্কে নতুন করে আর কিছু বলার বোধহয় দরকার নেই। কিন্তু যে সমস্যা এবং সমাধানগুলো আমরা জানি, সেগুলো কি মেনে চলছি আমরা? যত দিন যাচ্ছে, পর্বত ও হিমবাহের বরফ গলে যাচ্ছে। ওই উচ্চতায় বরফ সরে উদ্ভিদ তৈরি হওয়া তাই আখেরে পরিবেশের পক্ষেই বিপদ। কিন্তু সেটা আটকাতে আমরা কি যথেষ্ট চেষ্টা করছি? না হলে ভবিষ্যতে যে সমূহ বিপদ অপেক্ষা করছে, তা বলাই বাহুল্য।

More From Author See More

Latest News See More