শেষরক্ষা হল না, কোভিডে প্রয়াত প্রাক্তন ভারতীয় ওপেনার চেতন চৌহান

করোনা ভাইরাস একে একে কেড়ে নিচ্ছে অনেক কিংবদন্তিকেই। এমনকি ক্রীড়া দুনিয়াতেও তার আক্রমণ সমানভাবে বহাল। আর এর মধ্যেই ভাইরাসের কাছে পরাজয় স্বীকার করলেন ভারতীয় টেস্ট ক্রিকেটের জগতের কিংবদন্তি ওপেনার চেতন চৌহান। জুলাই মাসের ১২ তারিখে তাঁর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমেও শেষরক্ষা হল না। একে একে কিডনি সহ অন্যান্য অঙ্গ বিকল হয়ে মারা গেলেন চেতন চৌহান।

ভারতীয় ক্রিকেট ইতিহাসের প্রথম অধ্যায়ের দর্শকদের প্রত্যেকেরই মনে থাকবে গাভাস্কার-চৌহান জুটির কথা। দুই ওপেনার একসঙ্গে ভেঙে দিয়েছিলেন বিজয়-মুস্তাক জুটির রেকর্ড। টেস্ট ক্রিকেটের প্রথম ইনিংসের দুজনকে মাঠে নামতে দেখলে আত্মবিশ্বাস পেতেন ভারতীয় দর্শকরা। ২২ বছর বয়সে জাতীয় দলে প্রবেশের সঙ্গে সঙ্গেই নিজের প্রতিভার পরিচয় দিয়েছিলেন। এমনকি তিনিই প্রথম টেস্ট ক্রিকেটের জগতে একটিও সেঞ্চুরি ছাড়া সর্বমোট ২০০০ রানের অধিকারী।

টেস্ট ক্রিকেট ছাড়াও একদিনের ম্যাচেও ভারতের প্রতিনিধিত্ব করেছেন চৌহান। দিল্লি এবং মহারাষ্ট্রের হয়ে খেলেছেন রঞ্জিতেও। জাতীয় দল থেকে অবসর নিয়েও খেলার সঙ্গে যোগাযোগ ছাড়েননি। পরবর্তীকালে দলের ম্যানেজারের দায়িত্বও সামলেছেন। সেইসঙ্গে সামলেছেন উত্তরপ্রদেশের ক্যাবিনেট মিনিস্টারের দায়িত্ব। এমন একজন মানুষ সহজে কারোর কাছে হেরে যেতে রাজি ছিলেন না। ভাইরাসের সঙ্গেও যুদ্ধ চালিয়েছেন একমাসের বেশি। গতকাল দিল্লি অ্যান্ড ডিস্ট্রিক্ট ক্রিকেট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তাঁর আরোগ্য কামনাও করা হয়। কিন্তু আজ বিকালেই এল মৃত্যুসংবাদ।

সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালের চিকিৎসকদের দাবি, চেতন চৌহানের শরীর অনেক আগেই নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল। শুধু তাঁর অসম্ভব মনের জোরই এতদিন বাঁচিয়ে রেখেছিল। কিন্তু একে একে বিভিন্ন অঙ্গ বিকল হয়ে যাওয়ায় আর যন্ত্রনা সহ্য করতে পারলেন না তিনি। তবে ৭৩ বছর বয়সেও তাঁর লড়াই করার অদম্য চেষ্টা অবাক করে।

চেতন চৌহানের মৃত্যুতে স্বাভাবিকভাবেই শোকস্তব্ধ বহু ভক্ত। তাঁর মৃত্যুর সঙ্গে সঙ্গে জাতীয় ক্রিকেট দলের এক গৌরবময় অধ্যায় শেষ হল। তবে বাইশ গজের মাঠে তাঁর স্মৃতি এখনও বয়ে নিয়ে যাবেন আজকের ক্রিকেটাররা।

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More