সপ্তাহে চার দিন, ছয় ঘণ্টা করে কাজ— নতুন নিয়ম ফিনল্যান্ডে

সপ্তাহে চার দিন, ছয় ঘণ্টা করে কাজের সময়। আমাদের কাছে খানিক অবাস্তবই লাগতে পারে। কাজের ক্ষেত্রে ঠিক এমন নিয়মই আসতে চলেছে ফিনল্যান্ডে। সম্প্রতি ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন এমন একটি প্রস্তাবনা রেখেছেন। প্রস্তাব অনুযায়ী, কাজে সময় প্রতিদিন ছয় ঘণ্টা করে, সপ্তাহে চার দিন— এই হিসেবে করা হোক।

এর আগে, ২০১৫ সাল থেকেই সুইডেনে পরীক্ষামূলকভাবে এই নতুন কাজের রুটিন শুরু হয়েছিল। গত বছর জাপানেও মাইক্রোসফট এই নিয়ম শুরু করেছিল। এবার ফিনল্যান্ডেও এই নিয়ম শুরুর ভাবনায় সেখানকার প্রশাসন। কিন্তু কেন এই নিয়মের বদল? প্রধানমন্ত্রী সানা মারিনের বক্তব্য, কাজের দুনিয়াটাই একজনের সমস্তটা নয়। এর বাইরেও তাঁর একটি নির্দিষ্ট জগৎ আছে, নিজস্ব ইচ্ছা আছে, পরিবার আছে। সেখানে সময় দেওয়াটাও সমান গুরুত্বপূর্ণ বলে তিনি মনে করেন। এর ফলে কাজের জায়গাতেও কর্মীরা আরও মনোযোগ দিতে পারবেন বলে তিনি মনে করেছেন। ফিনল্যান্ডের পাশাপাশি ইংল্যান্ডেও এই নিয়ম শুরু করার ভাবনায় সেখানকার প্রশাসন।

দিনে ছয় ঘণ্টা এবং সপ্তাহে চার দিন— কাজের জায়গার এই নতুন সংজ্ঞা ধীরে ধীরে অনেক জায়গাতেই শুরু হচ্ছে, বা ভাবনাচিন্তা চলছে। সেই পরিস্থিতিতে দাঁড়িয়ে, আমাদের ভারতেও যে এর গুরুত্ব আছে, সেটা বলাই বাহুল্য। অত্যাধিক কাজের চাপ, ওভারনাইট, স্ট্রেস— ইত্যাদি ব্যাপারগুলো আজকের দিনে অনেকটা বেড়ে যাচ্ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আত্মহত্যার ঘটনা। একজন মানুষ, কাজের পাশাপাশি তাঁর নিজের শখ, পরিবার প্রিয়জন, নিজের ইচ্ছাগুলোকেও প্রাধান্য দেবে, সেটাই তো স্বাভাবিক। কিন্তু আমরা কি সেই পরিবেশ পাচ্ছি? গোটা বিশ্বে এই প্রশ্ন থেকেই কাজের সময়ের সংজ্ঞা বদলাচ্ছে। ভারতে আদৌ কি সেটার ছাপ পড়বে? সেই প্রশ্নই তুলছেন অনেকে।

More From Author See More

Latest News See More