রেমডিসিভির নিয়ে গবেষণার মূলে এক বাঙালি অধ্যাপক, ব্যবহারে ছাড়পত্র আমেরিকার

মাত্র কয়েকদিন আগেই আমেরিকায় করোনা চিকিৎসায় ছাড়পত্র দেওয়া হয়েছে রেমডিসিভির-কে। অত্যন্ত সংকটজনক পরিস্থিতিতেই এই অ্যান্টিভাইরাল ড্রাগ ব্যবহার করা যাবে বলে ঘোষণা করেছে হোয়াইট হাউস। এই খবর কমবেশি অনেকেরই জানা। তবে ঘটনা হল, এই সিদ্ধান্তের পিছনের অন্যতম প্রধান মানুষটি একজন ভারতীয়। আরও ভালো করে বললে, বাঙালি!

নাম ডঃ অরুণ সান্যাল। আমেরিকায় ভার্জিনিয়া কমনওয়েলথ ইউনিভার্সিটির ইন্টারনাল মেডিসিনের গবেষক এবং অধ্যাপক। ডঃ সান্যাল ও তাঁর টিমের দীর্ঘ গবেষণাতেই উঠে এসেছে রেমডিসিভিরের ক্ষমতা। পরবর্তীতে তাঁদের সুপারিশ মেনেই মার্কিন প্রশাসন এই ওষুধ ব্যবহারের অনুমতি দেন। এর আগে ইবোলার ক্ষেত্রেও পরীক্ষামূলকভাবে এটি ব্যবহার করা হয়েছিল। অরুণবাবুর গবেষণার ফলে এবার করোনার ক্ষেত্রেও এর ব্যবহার শুরু হল।

এ তো গেল গবেষণার কথা। এবার অরুণবাবুর পরিচয়ে আসা যাক একটু। দীর্ঘদিনের প্রবাসী বাঙালি তিনি। জন্মও পাটনাতে। সেখানেই প্রাথমিক পড়াশোনা করার পর দিল্লিতে ডাক্তারি পড়তে যাওয়া। বহু বছর ধরে আমেরিকায় গবেষণা করছেন তিনি। তাঁর বেশ কিছু কাজ, গবেষণা প্রশংসিতও হয়েছে। তারই সাম্প্রতিক সংযোজন করোনা গবেষণা। রেমডিসিভিরকে কীভাবে কাজে লাগানো যায়, সেটাই নানা পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে তুলে নিয়ে এসেছিলেন তিনি। ডঃ অরুণ সান্যালের বক্তব্য, পুরোপুরি রোগ সারায় না; কিন্তু করোনার বংশবৃদ্ধি আটকাতে সাহায্য করে এই ওষুধ। তাঁর এই গবেষণা মরণাপন্ন রোগীদের সহায় হয়েছে। ডাক্তাররাও ভরসা পাচ্ছেন। আমরাও ভরসা পাচ্ছি তাঁর এই সাফল্যে। যতই প্রবাসী হোন, বাঙালি তো!

More From Author See More

Latest News See More