স্থলভাগের গভীরতম অঞ্চলের হদিশ মিলল আন্টার্কটিকায়

পৃথিবীর গভীরতম অঞ্চলের নাম আমরা ভূগোলে পড়েইছি। কিন্তু জলের নিচের নয়, স্থলভাগের সবচেয়ে গভীর অঞ্চল কোনটি? সম্প্রতি আবিষ্কৃত হল সেটিই। সমুদ্রপৃষ্ঠ থেকে ১১৫০০ ফুট নিচে, বরফে ভর্তি এই ক্যানিয়নটি খুঁজে পাওয়া গেল পূর্ব আন্টার্কটিকায়।

এখনও পর্যন্ত ডেড সী শোর ছিল স্থলভাগে সবচেয়ে গভীর অঞ্চল। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র ১১৫৫ ফুট নিচে অবস্থিত। আন্টার্কটিকা মহাদেশে কয়েক শতক ধরেই নানা পরীক্ষানিরীক্ষা চলেছে। গোটা আন্টার্কটিকার বেশিরভাগ অংশই সমুদ্রে ঢাকা। তাই বিজ্ঞানীদের ধারণা, বরফের নিচে এখনও বহু অঞ্চল অনাবিষ্কৃত থেকে গেছে।

২০ কিমি বিস্তৃত ডেনম্যান হিমবাহ, যেটি কুইন ম্যারি ল্যান্ড্র সমুদ্রে গিয়ে মিশেছে, তার বরফ সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫০০ মিটার নিচে অবস্থিত। জলভাগের সবচেয়ে গভীর বিন্দুটির অবস্থান মারিয়ান খাতের মধ্যে। তবে স্থলভাগে এত গভীর বিন্দুর অবস্থানের কথা ভাবতে পারেননি অনেকেই। এর আগেও বহুবার 'বেড অফ ডেরম্যান' এর গভীরতা জানতে গিয়ে ব্যর্থ হয়েছেন বিজ্ঞানীরা। বরফের চাদরে ঢাকা এই মহাদেশে রয়েছে আরও কত না-জানা কথা। বিজ্ঞানীদের আশঙ্কা, বিশ্বে উষ্ণতা বৃদ্ধির কারণে 'বেড মেশিন' আন্টার্কটিকার চিত্র খুব দ্রুতই পাল্টে যেতে পারে। তখনও কি এই স্থান এমনই থাকবে? উঠছে প্রশ্নও…

More From Author See More

Latest News See More