গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের শীর্ষে ফিদেল কাস্ত্রোর কিউবা

ক’দিন আগেই গ্লোবাল হাঙ্গার ইনডেক্সে ভারতের অবস্থান দেখে চমকে উঠেছিলেন অনেকে। ১১৭টি দেশের মধ্যে, ভারত রয়েছে ১০২তম স্থানে। দক্ষিণ এশিয়ার দেশগুলির মধ্যে সবচেয়ে শোচনীয় অবস্থা ভারতেরই। প্রতিবেশী দুই রাষ্ট্র বাংলাদেশ ও পাকিস্তানের স্থান যথাক্রমে ৮৮ ও ৯৪। কিন্তু এই তালিকার শীর্ষে রয়েছে কোন দেশ? অপুষ্টি দূরীকরণে সবচেয়ে সাফল্য কার? এই প্রশ্নও উঁকি দিয়েছে নিশ্চয়ই।

ইনডেক্সটিতে নির্দিষ্ট করে কোনো দেশের নাম উল্লেখ করা হয়নি। তবে, স্কোরে ৫-এর কম পয়েন্ট পেয়ে শীর্ষে অবস্থান করছে যে ১৭টি দেশ, তাদের মধ্যে রয়েছে বেলারুশ, ইউক্রেন, তুরস্ক, কিউবা, কুয়েত ইত্যাদি।

এগুলির মধ্যে, সবচেয়ে ভালো ফল কিউবার। সে-দেশে অপুষ্টিতে ভোগা শিশুর হার সবচেয়ে কম। অনেকেরই কৌতূহল, কমিউনিস্ট-শাসিত কিউবার এহেন ফলের কারণ কী? সমাজতাত্ত্বিকদের মতে, সে-দেশের বামপন্থী সরকারের অর্থনৈতিক নীতিই রয়েছে এই সাফল্যের পিছনে। সরকারের মূল উদ্দেশ্যই ছিল দরিদ্র মানুষদের কাছেও সমস্ত রকম সুবিধা পৌঁছে দেওয়া। আর সেখানেই তাঁরা সফল। ফলে, নতুন এক শিরোপা পেল লাতিন আমেরিকার এই দেশটি।

আম বাঙালি কিউবার সঙ্গে পরিচিত ফিদেল কাস্ত্রো-র সূত্রে। সেই কিউবাই অপুষ্টি দূরীকরণের দিক দিয়ে সেরা হওয়ায়, এই প্রশ্নও উঁকি দিচ্ছে – তাহলে কি কমিউনিজমই সুস্থ পৃথিবীর চাহিদা পূরণ করতে পারবে?

More From Author See More

Latest News See More