চার্চিলের কাছে তিনি 'হাফ-নেকেড ফকির', সেই মহাত্মা গান্ধীর সম্মানেই মুদ্রা চালু করছে ব্রিটেন

সময়ের সঙ্গে সঙ্গে নিয়তির পাশা উল্টে যায়। যে মহাত্মা গান্ধী একসময় ছিলেন ব্রিটিশরাজের অন্যতম শত্রু, যাঁর সম্পর্কে বক্রোক্তি করেছেন একাধিক ইংরেজ, সেই গান্ধীর সার্ধশতবর্ষ উপলক্ষেই ব্রিটেন তাঁকে সম্মান জানিয়ে বিশেষ স্মারক মুদ্রা চালু করার কথা ঘোষণা করল। সম্প্রতি রাজস্ব মন্ত্রকের চ্যান্সেলর ও ব্রিটিশ অর্থমন্ত্রী সাজিদ জাভিদ এ-কথা ঘোষণা করেন। তিনি জানান, রয়্যাল মিন্ট নামক ব্রিটেনের এক মুদ্রা প্রস্তুতকারক সংস্থাকে এই বিশেষ স্মারক মুদ্রা বানানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রথমে ১৯৮৮ সালে ছাত্রাবস্থায় ও পরে ১৯৩১ সালে কংগ্রেসের প্রতিনিধি হিসাবে তিনি লন্ডনে এসেছিলেন। এদিন জাভেদ বলেন, জীবনে মূল্যবোধকে গুরুত্ব দেওয়ার কথা শিখিয়েছিলেন গান্ধীজি। তাই তাঁকে স্মরণ করেই বিশ্বের দরবারে সম্মান জানানোর প্রস্তাব রাখেন তিনি।

মহাত্মা গান্ধী চিরকাল সাম্যের পক্ষে, অহিংসার পক্ষে কথা বলে এসেছেন। রবীন্দ্রনাথ ঠাকুর তাই তাঁকে ‘মহাত্মা’ উপাধি দিয়েছিলেন। এ-মুহূর্তে যেখানে ভারত মারামারি ও হিংসায় জর্জরিত, তখন জাতির জনককে এ-ধরণের সম্মান দিয়ে দেশকে একত্রিত হওয়ার ঘটনা নজিরবিহীন বলেই মনে করছেন অনেকে।

গান্ধীজির মত প্রণম্য ব্যক্তিরা কখনও পৃথিবী থেকে মুছে যান না। কারণ, তাঁরা কখনও হিংসার সঙ্গে আপোস করেননি। এ-ধরণের সম্মান দেশবাসীকে শুধু গর্বিত করবে তা নয়, আগামীদিনেও মানব জাতিকে উদ্বুদ্ধ করবে।

More From Author See More

Latest News See More