ব্ল্যাকহোলের রহস্যে উঁকি দিয়ে পদার্থবিদ্যায় নোবেল তিন বিজ্ঞানীর

শেষ হল দীর্ঘ প্রতীক্ষা। ঘোষিত হল পদার্থবিদ্যার নোবেল বিজয়ীদের নাম। গত বছরের মতো এই বছরেও পদার্থবিদ্যায় পুরস্কৃত হলেন তিন জন বিজ্ঞানী। ব্রিটিশ বিজ্ঞানী রজার পেনরোজ, জার্মানির বিজ্ঞানী রেনহার্ড ঘেনজেল এবং আমেরিকার আন্দ্রেয়া ঘেজ যৌথভাবে পাচ্ছেন এ-বছরের পদার্থবিদ্যার সেরার সম্মান।

এই বছর নোবেল পুরস্কারপ্রাপ্ত তিন বিজ্ঞানীরই গবেষণার ক্ষেত্র কাকতালীয়ভাবে এক। তিনজনই আলো ফুটিয়েছেন পদার্থবিদ্যার অন্ধকারতম স্থানে। হ্যাঁ, ব্ল্যাকহোলই ছিল তাঁদের গবেষণার বিষয়। ব্ল্যাকহোল বা কৃষ্ণ গহ্বর নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। আর তা হবে নাই বা কেন? কৃষ্ণ গহ্বরের অধিকাংশ তথ্যই তো এখনও অজানা আমাদের কাছে। 

আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতাবাদ তত্ত্বের ওপরেই দাঁড়িয়ে রয়েছে ব্ল্যাকহোলের ভিত্তিপ্রস্তর। এমনটা তো জানা সকলেরই। কিন্তু তার গাণিতিক রূপ? কীভাবে আইনস্টাইন মিলিয়ে দিচ্ছেন সময়-স্থানের রহস্যকে ব্ল্যাকহোলের সঙ্গে? গণিতের মাধ্যমে সেই তত্ত্বেরই প্রত্যক্ষ পরিণতিকে সামনে এনেছেন পদার্থবিজ্ঞানী রজার পেনরোজ। পাশাপাশিই তিনি দেখিয়েছেন সময়-স্থানের দ্বৈরথ শুরু হয়েছে বিগ ব্যাং-এর পর। আর তার শেষ হবে ব্ল্যাকহোলের হাত ধরেই। 

অন্যদিকে ঘেনজেল এবং আন্দ্রেয়া ঘেজ দেখিয়েছেন মহাবিশ্বের মাঝে অদৃশ্য সুপারম্যাসিভ ব্ল্যাকহোলকে ঘিরেই আবর্তিত হচ্ছে সবথেকে ভারী নক্ষত্রগুলি। তাদের কক্ষপথের গাণিতিক সমীকরণও নির্ধারণ করেছে এই দুই বিজ্ঞানীর যৌথ গবেষণা। বলাই বাহুল্য, মহাকাশবিদ্যায় এক নতুন দিগন্ত খুলে গেছে এই আবিষ্কারের মাধ্যমে। 

আরও পড়ুন
হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কার করে নোবেলজয়ী তিন বিজ্ঞানী

উল্লেখ্য, ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস বিশ্ববিদ্যালয়ের গবেষক আন্দ্রেয়া ঘেজ পদার্থবিদ্যায় নোবেল বিজয়ী চতুর্থ মহিলা বিজ্ঞানী হিসাবে স্বীকৃতি পেলেন। মেরী কুরি এবং গোপার্ট মায়ের-এর পুরস্কার পাওয়ার পর দীর্ঘ ৫৫ বছর অপেক্ষা করতে হয়েছিল কোনো মহিলা বিজ্ঞানীকে পদার্থবিদ্যায় নোবেল পাওয়ার জন্য। ২০১৮ সালে ডোন্না স্ট্রিকল্যান্ড সেই ভেঙেছিলেন সেই খরা। কার্যত তার বছর দুয়েকের মধ্যেই চতুর্থ মহিলা হিসাবে সম্মান পেলেন ঘেজ।

আরও পড়ুন
সেবার নোবেলের দাবিদার মহাত্মাও; তাঁর মৃত্যুতে বাতিল হল নোবেল শান্তি পুরস্কারই

মহামারীর কারণে দূরভাষের মধ্যে দিয়েই কাজ সেরেছে নোবেল কমিশন। আগামী ১০ ডিসেম্বর বিজয়ীদের হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হবে এই পুরস্কার। নোবেল পুরস্কারের মোট অর্থ-অনুদানের ৫০ শতাংশ দেওয়া হবে রজার পেনরোজকে। বাকি ৫০ শতাংশ সমানভাবে ভাগ হয়ে যাবে ঘেনজেল এবং ঘেজের মধ্যে। এমনটাই জানিয়েছে নোবেল কমিটি...

আরও পড়ুন
ঘরে বসেই নোবেল পাবেন প্রাপকরা, সংক্রমণ এড়াতে সিদ্ধান্ত কর্তৃপক্ষের

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More