বিহার আর উত্তর প্রদেশে বন্যা পরিস্থিতি আরও শোচনীয়

বিহার ও উত্তর প্রদেশ জুড়ে বন্যার কারণে ক্ষতির ও মৃত্যুর খবরে মাঝে এল কিছু স্বস্তির খবর। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স(এনডিআরএফ)-এর দিল্লির সদর দপ্তর থেকে জানানো হয় যে, বিহারের ১৪টি জেলার জন্য ১৯টি উদ্ধারকারীদের দল বরাদ্দ করেছে তারা।

৩৬টি উদ্ধার নৌকার সাহায্যে বন্যার কারণে আটকে থাকা মানুষদের উদ্ধার করে পাটনায় নিরাপদ স্থানে পৌঁছে দিচ্ছেন উদ্ধারকারীরা। পাশাপাশি, তাদের খাবারের জোগাড় করতে সাহায্য করছেন প্রায় ২০০ জন উদ্ধারকারী। কেবল পাটনাতেই ৫টি দল উদ্ধারের কাজ করছে। তার সঙ্গে ভাগলপুরে ২টি দল, বক্সার, মুঙ্গের, বেগুসারাই, গোপালগঞ্জ, কিষানগঞ্জ, কাটিহার, খাগারিয়া, মধুবনি, সুপাউল, বৈশালী, আরারিয়া, দ্বারভাঙ্গা প্রত্যেকটি জায়গাতে ১টি করে দল বরাদ্দ করা আছে।

গোটা বন্যার পরিস্থিতিতে প্রায় ৮,৬০৩ ক্ষতিগ্রস্থ মানুষকে উদ্ধার করেছে এনডিআরএফ, যার মধ্যে আছেন ২০ জন অন্তঃসত্ত্বা মহিলা। এর পাশাপাশি, প্রচুর সংখ্যক মানুষকে মেডিক্যাল হেল্প দিতেও সাহায্য করছে তারা।

গত বেশ কয়েকদিনের ভারী বর্ষণের জেরে বিহারের পাটনা সংলগ্ন অনেক জায়গা ভেসে গেছে। উত্তর প্রদেশেরও বহু এলাকা জলমগ্ন।  ইন্ডিয়ান এয়ার ফোর্স ও চপারের সাহায্যে ওপর থেকে খাবার ও ওষুধ ফেলে  সাহায্যের চেষ্টা সাধ্যমতো করে চলেছে প্রশাসন। এখন দ্রুত বন্যার জল নেমে যাক, এটাই প্রার্থনা সকলের।

More From Author See More