প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে এবার বাংলাদেশের সেনাবাহিনীও

প্রতি বছরের মতো এবছরও প্রজাতন্ত্র দিবসের জন্য সেজে উঠছে দিল্লির রাজপথ। ২৬ জানুয়ারি সকালে কুচকাওয়াজের প্রদর্শনীতে সামিল হবেন ভারতীয় সেনাবাহিনীর তিনটি বিভাগের সেনানীরা। তবে শুধুই ভারত নয়, এবারের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে সামিল হতে চলেছে আরও একটি দেশের সেনাবাহিনী। আর সেটি আমাদেরই প্রতিবেশী দেশ, বাংলাদেশ। এই প্রথম ভারতের প্রজাতন্ত্র দিবসে অংশ নেবেন বাংলাদেশের সৈনিকরা।

আসলে ভারত এবং বাংলাদেশ সম্পর্কের নিরিখে চলতি বছর ভীষণ গুরুত্বপূর্ণ। একদিকে যেমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ, তেমনই বাংলাদেশ মুক্তিযুদ্ধেরও ৫০ বছর। আর সেই মুক্তিযুদ্ধে বাংলাদেশের সৈনিকদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছে ভারতীয় সেনাবাহিনীও। অন্তত ৩৯০০ জন ভারতীয় সেনা সেই যুদ্ধে প্রাণ দিয়েছিলেন। ৫০ বছর পর সেই শহিদদের সম্মান জানাতেই প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিতে চলেছে বাংলাদেশ, এমনটাই জানালেন সেদেশের আর্মি কর্নেল মোহতসিন হায়দার চৌধুরী।

২০১৬ সালের প্রজাতন্ত্র দিবসে প্রথম বিদেশি সেনাবাহিনী হিসাবে কুচকাওয়াজে অংশ নিয়েছিল ফ্রান্স। পরের বছর দিল্লির রাজপথে নেমেছিল আরব বাহিনী। আর এবছর দেখা যাবে বাংলাদেশকে। একটি কুচকাওয়াজের দল ছাড়াও থাকবে ১২ জন সৈনিকের একটি ব্যান্ড। দিল্লির আবহাওয়ার সঙ্গে অভ্যস্ত হতে এখন প্রত্যেকেই প্রস্তুতি নিচ্ছেন নিয়মিত। 

Powered by Froala Editor

More From Author See More

Latest News See More